Sylhet View 24 PRINT

ক্যাম্পাসে বন্ধুত্বের তিনটি বছর পার

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০১-২৬ ১৪:১৮:৩৭

সাইফুর রহমান, সিকৃবি :: তারা আগামীর কৃষি প্রকৌশলীগন। যন্ত্র নির্ভর কৃষিকে এগিয়ে নিতে  ২০১৫-১৬ সালের পরীক্ষা দিয়ে ভর্তি হন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে । মেধার সর্বোচ্চ প্রয়োগ ঘটিয়ে দেশের দ্বিতীয় বৃহৎ কৃষি বিশ্ববিদ্যালয়ে অর্জন করেন নিজেদের আসন। বর্তমানে কৃষি প্রকৌশল ও কারিগরি অনুষদের ৫ম ব্যাচে পড়েন। এরই মধ্যে  এক সাথে পার করেছেন বন্ধুতের নানা স্মৃতিময় তিনটি বছর।

বছরের পুরোটা সময়  টানা ক্লাস, এ্যাসাইনমেন্ট, পরীক্ষা আর শীট হাতে নিয়ে পড়তে পড়তে দৌড়ানো, যেন বন্ধুত্বের আড্ডা জমে ওঠার ফুসরত খুব কম হয়। তাই বন্ধুত্বের তিন বছর পূর্তি একটু মধুর করে পার করলেন। বিশ্ববিদ্যালয়ের সামনের টিলায় শীতের রৌদ্রোজ্জ্বল স্নিগ্ধ অপরাহ্ণে শাড়ি আর পাঞ্জাবি পরে জড়ো হন সবাই। লেখাপড়ার ব্যস্ততাকে একদিনের ছুটি দিয়ে হাসি, ঠাট্টা আর গানে হৈ-হুল্লোড় আড্ডাতে মেতে উঠলেন। অঞ্চল, সংস্কৃতি, জাতি, বর্ণ, ধর্মকে উপেক্ষা করে যেন এক অকৃত্রিম  বন্ধন।  

মাত্র কটা দিন বাকি তৃতীয় বর্ষের ফাইনাল দিয়েই চতূর্থ বর্ষে পদার্পণ করবেন। আর মাত্র এক বছর পরেই স্নাতক শেষ করে  কর্মক্ষেত্রে যোগ দিবেন তারা। কৃষি যান্ত্রিকীকরণ, পরিবেশ বিজ্ঞান ও সেচ ব্যবস্থাপনা নিয়ে তাদের পড়াশোনা। কৃষি যান্ত্রিকীকরণে, পরিবেশ বিপর্যয় রক্ষায় কিংবা সেচ ব্যবস্থাপনার সর্বোত্তম পন্থা বাতলে দিয়ে তারাই একদিন দেশের কৃষি তথা অর্থনীতিকে সচল রাখাবেন ।

তাদের ব্যাচেরই এক মেধাবী শিক্ষার্থী সাব্বাহ তাহসিন চৌধুরী জানান, 'দেখতে দেখতে কেমন করে  তিনটি বছর পার হয়েছে টের পাই নি। আর এক বছর পরে হয়তো আমাদের এমন আড্ডা কিংবা একসাথে বসে ক্লাস করা হয়ে উঠবে না। তবে ক্যাম্পাসে কাটানো এই দিনগুলি অনেক মিস করবো।'

তাদের আরেক বান্ধবী ওয়ারেছে মোস্তফা কৌশিকা বলেন, ক্যাম্পাস আমাকে দিয়েছে একরাশ সীমাহীন ভালোবাসা নামক একঝাক বন্ধু। যাদের নিয়েই পাড়ি দিতে চাই ঐ দূর ভবিষ্যৎ। আমাদের আড্ডাগুলো, বিকেল বেলা থেকে গোধূলি পর্যন্ত আকাশ দেখার মুহূর্তগুলো আর রাতের আধাঁরের গাড়তায় টিকে থাকুক বন্ধুত্ব। সিকৃবি ক্যাম্পাসের প্রতিটি চত্বর  বন্ধুত্বের ভালোবাসায় সিক্ত হোক।

স্বপ্নবাজ এই তরুণ তরুণীরা স্বপ্ন দেখছেন এক একজন সফল ব্যক্তিত্বে পরিণত হতে।  কেউ  উচ্চ শিক্ষা অর্জনে পাড়ি দিতে চান সুদূর ইউরোপ আবার কেউ হতে চান গবেষক কিংবা বিশ্ববিদ্যালয়ের  শিক্ষক। কেউ সরকারি চাকরির প্রস্তুতি নিচ্ছেন আবার কেউ বা বেসরকারি প্রতিষ্ঠানেই কাজ করবেন এমনটা ভাবছেন।


সিলেটভিউ২৪ডটকম/২৬ জানুয়ারি ২০১৯/এসআর/এসডি

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.