Sylhet View 24 PRINT

নবীন প্রাণে বসন্তের আহবান

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০২-০২ ১৩:২০:৩৬

ইফতেখার আহমেদ ফাগুন :: ঋতুরাজ বসন্ত। ফুল ফুটার দিন। ঝরে পরা শুকনা পাতার মর্মর ধ্বনির দিন। কচি পাতায় আলোর নাচনের মতোই বাঙালির মনেও দোলা লাগায় বসন্ত। এ সময়েই শীতের জীর্ণতা সরিয়ে ফুলে ফুলে সেজে ওঠে প্রকৃতি। গাছে গাছে নতুন পাতা, স্নিগ্ধ সবুজ কচি পাতার ধীর গতিতে বাতাসের সঙ্গে বয়ে চলা জানান দেয় নতুন কিছুর।

শীতের প্রায় শেষ। আর তাই বসন্তকে আহবান জানিয়েছেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব আবাসিক হলে ঋতুরাজ বসন্তকে আহবান জানিয়ে ‘চড়ুইভাতি’ আয়োজন করেন শিক্ষার্থীরা।

মঙ্গলবার সন্ধ্যায় আবাসিক হলে এই আহবান আয়োজন করেন তারা। রাতভর চলে গান, নাচ আর ছেলেবেলার স্মৃতিকে নাড়া দেওয়া কিছু খেলা। অংশ নিয়েছেন ৬৩ জন শিক্ষার্থী। সবাই সেজেছেন হলুদ, সবুজ রঙ্গা বর্ণিল শাড়িতে, মাথায় পড়েছেন গাঁদা ফুল।

মাৎস্যবিজ্ঞান অনুষদের চতুর্থ বর্ষের শিক্ষার্থী আলিফা আক্তার উর্মি জানান, ‘খেয়া আপু আমাদের সকলকে তার রুমে ডাকলেন। ঘাবড়ে গেলাম, না জানি কি ভুল করেছি। কিন্তু খানিক্ষণ পর আপু জানালেন চড়ুইভাতি’র আয়োজন করা হবে বসন্তকে আহবান জানিয়ে। সবাই বেশ খুশি হলাম। যেন এমন একটা আয়োজনের জন্য মুখিয়ে ছিলাম। সব পরিকল্পনা করে অবশেষে আমাদের চড়ুইভাতি হয়ে গেল’।

আরেক শিক্ষার্থী নাতাশা তাসনিয়া’র ভাষায়, ‘নবীনদের জন্য রাঙা কৃষ্ণচূড়ার স্বাগতম আর মাতাল রঙে রাঙা প্রকৃতি নিয়ে আসছে আনন্দের নবজোয়ার। প্রবীণ নবীন সকলে নানা আয়োজনে আহবান জানাই ঋতুরাজ বসন্তকে’।

চতুর্থ বর্ষের শিক্ষার্থী ফৌজিয়া সিগমা জানান, সাংস্কৃতিক পরিবেশনার পাশাপাশি ছিল বিভিন্ন মজার খেলা। ব্যাঙ লাফ, বালিশ খেলা, বিস্কুট দৌড়, বেলুন ফুটানো, হাতি উড়ে, পাখি উড়ে সহ আরও নানান খেলায় মেতেছিলেন তারা। চড়ুইভাতি আয়োজন শেষ হয় সবাই একসাথে রাতের খাওয়াদাওয়া করে।

স্নাতকোত্তর শিক্ষার্থী খুশনুদ তাবাচ্ছুম খেয়া জানান, আর কিছুদিন পরই আসছে বসন্ত। পড়াশুনায় ব্যস্ত থাকা নবীন প্রবীণ শিক্ষার্থীদের সবাই মিলে এই আহবান আয়োজন ছিল অনেক মজার। এই আয়োজনের ইতিবাচক দিক হলো সবাই বাঙ্গালীয়ানা ধারণ করবে, সংস্কৃতিসচেতন হবে এবং পারস্পরিক সম্পর্ক ভাল হবে।

লেখক- সিকৃবি শিক্ষার্থী

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.