Sylhet View 24 PRINT

দোলের রঙে জীবনের একাত্মতা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৩-২৩ ১১:৫২:৫৪

তন্নি সরকার, সিকৃবি :: জীবনের সব রঙের সঙ্গে নিজেকে একাত্ম করে বসন্তের এই দোলের বেলায় কেউ খেলব না হোলি, তাও কি হয়? সর্বত্র তাই বসন্তের এই শেষ লগ্নে দোলযাত্রা উৎসবে মেতে উঠে। আর বিশ্ববিদ্যালয় গুলিতে যেন এই মাত্রা একটু বেশি।

দোলযাত্রা হিন্দু ধর্মাবলম্বীদের একটি উৎসব। ফাল্গুন মাসের পূর্নিমা তিথিতে অনুষ্ঠিত হয় দোলযাত্রা।এই উৎসব হোলি নামেও পরিচিত।দোলযাত্রা হিন্দুদের উৎসব হলেও বর্তমানে এই উৎসব ধর্ম নিরপেক্ষ উৎসব হিসেবে পালিত হয়।এইদিনে ছোট বড়, নারীপুরুষ নির্বিশেষে সবাই মত্ত হয় আবির এবং বিভিন্ন রঙের খেলায়।

এই রঙিনতম দিনেও ব্যতিক্রম ছিলো না সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণ। ক্লাস, পরীক্ষা আর এসাইনমেন্টের চাপ সামলে কিছুটা সময়ের জন্য যেন শিক্ষার্থীরা মত্ত হয়ে ভাসে রঙের সাগরে। সিনিয়র-জুনিয়র, হিন্দু কিংবা মুসলিম যেন সবাই মিলে এ এক প্রগাঢ় বন্ধন। প্রতিটি অনুষদের সামনে সকলেই নিজেদের মধ্যে হুটোপাটি করে রঙ মাখামাখি করে। কাঁঠাল চত্বর থেকে বৈশাখী চত্বর কিংবা বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক পুরোটা জুড়েই যেন রঙের ছড়াছড়িতে রঙিন ক্যাম্পাস। বন্ধু বান্ধবেরা হাতের মুঠোয় রঙ নিয়ে দৌড়াতে থাকে একে অপরের পিছনে আর রঙ মেখে সং সাজে।

বিশ্ববিদ্যালয়ের কৃষি অর্থনীতি ও ব্যাবসায় শিক্ষা অনুষদের প্রথম বর্ষের শিক্ষার্থী অর্পিতা পাল স্মৃতিচারণ করে বলেন,'এই রঙ খেলা মনে করিয়ে দেয় শৈশবের সেই রঙ খেলার দিনগুলি। সকালে উঠে বড়দের পায়ে আবির দিয়ে প্রনাম। তারপর শুরু হত রঙ মাখামাখি আর সবার কন্ঠে সেই গান, "ওরে গৃহবাসী খোল দ্বার খোল লাগল যে দোল।"

কৃষি অনুষদের ৩য় বর্ষের আরেক শিক্ষার্থী শরীফ মেহেরিয়া বলেন,'মূলত হিন্দু ধর্মাবলম্বিদের উৎসব হলেও বিশ্ববিদ্যালয় প্রঙ্গণে সবাই এই উৎসবের আনন্দে মেতে উঠি। এইদিনে প্রত্যেকের একটাই কামনা বিভিন্ন রঙ আর আবিরে শুধু নিজের গাল নয় জীবনের স্বপ্নগুলোও যেন রঙিন হয়ে উঠে।

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.