Sylhet View 24 PRINT

এক লেবুওয়ালী মায়ের মমতা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৭-১১-০৩ ০১:৩৯:২১

ইফতেখাইরুল ইসলাম :: আজ ঠিক যখন হারিয়ে যাওয়া ছেলে শান্তকে তার বাবার হাতে তুলে দিলাম তার ঠিক ১০ মিনিট পর ২ মহিলা আমার রুমে এসে হাজির হলেন। একজনের কোলে একটা ৩-৪ বছরের ছোট মেয়ে!!

মহিলা বলা শুরু করলেন, "স্যার আমি লেবু বেচি, এই মাইয়াডা হারাইয়া গেছে"! হারানো বাচ্চা পেলেই আমার প্রথম মনে হয় এবার মনে হয় আর পারবো না! পরমুহূর্তেই শুরু করি চিরাচরিত কাজগুলো।

আমার হয়তো কিছুই না সে, কিন্তু কারো সমস্তটা জুড়ে সে হয়তো এক মস্ত বড় পৃথিবী! বিভিন্ন এলাকায় তাৎক্ষণিক অফিসারদের সংযুক্ত করলাম খোঁজ নিতে, চারপাশে সবগুলো থানা এলাকায় জানিয়ে দেয়া হলো ০৩ বছরের মেয়েটি হারিয়ে গেছে, অনেক কষ্টে যার নাম জানলাম "মীম"।

মীমকে নিয়ে আসা দুই মহিলার একজন বললেন, স্যার আমার কাছে দিলে আমি রাখবো। কিন্তু আমাদের হাত বাঁধা! কিছু হয়ে গেলে দায়ভার আমাদের : (যাই হোক তারা যখন মীমকে রেখে চলে যেতে লাগলেন, মীম তখন তাদের পিছু নেয়া শুরু করলো, পাগলের মত সেই লেবুওয়ালীকে ডাকতে লাগলো মা, মা বলে!!

মাত্র ২০ মিনিটের পরিচয়ের ওই ছোট্ট মেয়ের মা ডাক শুনে ০৪ মেয়ের মা তথা লেবুওয়ালী পারুল আমার রুমে দৌঁড়ে এসে হাউ মাউ করে কান্নাকাটি জুড়ে দিলেন!! বলে স্যার আমার কাছে দেন, আমি কাল সকালে দিয়ে যাবো...আমি বললাম আপনি একটু থাকেন এখানে, আমরা পরদিন সকালেই ব্যবস্থা নেবো। লেবু বিক্রি নাহলে আমার ঘর চলে না স্যার!
আমি দায়িত্ব নেয়ার পর তিনি নিশ্চিন্ত হলেন এবং রয়ে গেলেন!

রাত ১০:৩০টায় আমরা মীমের পরিবারকে শনাক্ত করতে সক্ষম হই, মীম একটি মুহূর্তের জন্যও মা ছাড়া ছিল না, কারণ এখানেও ছিল "লেবুওয়ালী মা"।

লেবুওয়ালী আর মীম দু'জন মিলে পরম যত্নে কাচ্চি মুখে তুলছিলেন (আমার এখানে কাচ্চি-ই সহজলভ্য কিনা) আমি দেখি আর আমার চোখে মুখে স্নিগ্ধতা ছড়িয়ে যায়। চোখ পানিতে ভেসে যায় আর আমি কেন যেন ঝাপসা দেখি!

এত অদ্ভূত এই ভালবাসা, এত অদ্ভুত এই মমতা...
মমতা দেখা যায় সামান্য এক লেবুওয়ালী মায়ের চোখে আবার কখনো বা পুলিশ নামে মানুষ অথবা মানুষ নামে পুলিশ চাচার চোখে... সামান্য লেবুওয়ালী পারুলের মমতার কাছে হেরে যায় পুলিশ চাচুর মমতা!

কেননা পার্থিব এই জীবনে মায়ের সাথে প্রতিদ্বন্দ্বিতা করার মত শক্তি আজ অবধি আসেনি এই পৃথিবীতে, আর আসবেও না! এজন্যই সবশেষে রয়ে যায় মায়ের অকৃত্রিম ভালবাসা, টিকে যায় লেবুওয়ালী মায়ের মমতা...

ভাল থাকুক মায়েরা, ভাল থাকুক মীমেরা...

লেখক: সিনিয়র সহকারী পুলিশ কমিশনার (ডেমরা জোন)।

(লেখকের ফেসবুক পেজ থেকে সংগৃহীত)

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.