আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

অশ্লীল টুইট'র জেরে নাসার ইন্টার্নশিপ খোয়ালেন যুবতী

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৮-২৬ ০০:২৩:৫৪

নাওমি এইচ নামে এক যুবতী নাসায় ইন্টার্নশিপের সুযোগ পান। তারপরই উচ্ছ্বসিত নাওমি টুইটারে অশ্লীল ভাষায় কিছু মন্তব্য করেন। সেই অশ্লীল টুইট করায় যোগ দেওয়ার আগেই ইন্টার্নশিপ খোয়াতে হল তাকে। ঘটনার সূত্রপাত গত সোমবার।

জানা গেছে, নাওমির টুইট পড়ে তাকে পিতৃসুলভ আদেশে ভাষা সংযত করতে বলেন হোমার হিকহ্যাম নামে ৭৫ বছরের এক ব্যক্তি। তাতে কর্ণপাত না করে নাওমি আরও অশ্লীল মন্তব্য করেন। এমনকি দম্ভ করে টুইটারে লেখেন, তিনি নাসায় কাজ করেন।

এরপরই হোমার পাল্টা টুইট করেন, তিনি আমেরিকার ন্যাশনাল স্পেস কাউন্সিল বা এনএসসিতে কাজ করেন, যে সংস্থাটি নাসা পরিচালনা করে। হোমারের শেষ টুইটেই ঘাবড়ে গিয়ে অশ্লীল টুইট থামিয়ে দেন নাওমি। কিন্তু ততক্ষণে দেরি হয়ে গেছে। নাওমির টুইটগুলি চোখে পড়ে যায় নাসার। তৎক্ষণাৎ তার ইন্টার্নশিপ বাতিল করা হয়। সেকথা জানিয়েও দেওয়া হয় তাকে।

এই ঘটনায় নাওমির বন্ধুরা এবং নেটিজেনদের একাংশ হোমারের বিরুদ্ধে তোপ দেগে বলতে থাকেন, তিনিই নাওমির ইন্টার্নশিপ বাতিলের জন্য দায়ী। নাসাকেও তিনি বিষয়টি অবগত করেছেন। সব অভিযোগ নস্যাৎ করে শুক্রবারই এনএসসির সদস্য তথা নাসার সাবেক ইঞ্জিনিয়ার হোমার নিজের ব্লগে লিখেছেন, তার এব্যাপারে কিছু করার নেই। কারণ নাসার নিয়োগ এবং বরখাস্ত সংক্রান্ত বিষয় বা নিয়োগকর্তাদের সঙ্গে তার যোগ নেই। এটা নাসার নিজস্ব ব্যাপার।

একইসঙ্গে হোমার একথাও বলেছেন, নাওমি পরে তার কাছে ক্ষমা চেয়ে চিঠি পাঠিয়েছিলেন, যা তিনি গ্রহণও করেছেন। এমনকি নাসার ইন্টার্নশিপ হারালেও নাওমির বায়োডেটা পড়ে তিনি তা এরোস্পেস ইন্ডাস্ট্রিতে রেফার করে দিয়েছেন। তিনি আশাপ্রকাশ করেছেন, নাসার ইন্টার্নশিপের বদলে সেই কাজ নাওমির পক্ষে আরও ভালো হবে। নাওমিও এই ঘটনা থেকে শিক্ষা নিয়ে তার টুইটার অ্যাকাউন্ট প্রাইভেট করে দিয়েছেন।  

শেয়ার করুন

আপনার মতামত দিন