Sylhet View 24 PRINT

স্ত্রীর হাতে স্টিয়ারিং, স্বামী কন্ডাক্টর

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০২-২০ ০০:৩৫:৫৫

স্বামী যেই বাসের কন্ডাক্টর, স্ত্রী সেই বাসেরই চালক। একসঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে চলছে বেঁচে থাকার লড়াই। ভারতের পশ্চিমবঙ্গের নিমতা-হাওড়া রুটের মিনিবাসে নিয়মিত দেখা মিলবে এই হর-পার্বতী জুটির।

১৫ বছর শিবেশ্বর পোদ্দারের সঙ্গে ঘর করছেন প্রতিমা দেবী। অভাবের সংসারে একসময় আর্থিক টানাটানি ছিল নিত্যদিনের সঙ্গী। সেই সময় ট্যাক্সি চালাতেন শিবেশ্বরবাবু। সবশেষে ব্যাঙ্ক থেকে ঋণ নিয়ে একটি মিনিবাস কেনেন শিবেশ্বর পোদ্দার। কিন্তু তাতেও সমস্যা মেটেনি। শিবেশ্বর পোদ্দার নিজে বাস চালালেও, মাঝেমাঝেই কন্ডাক্টর আসতেন না। আর তখনই হত সমস্যা।

নিরুপায় হয়ে চার বছর আগে স্ত্রীর কাঁধেই কন্ডাক্টরের ব্যাগ ধরিয়ে দিয়েছিলেন শিবেশ্বর বাবু। সেই থেকে আবার নতুন করে একসঙ্গে পথ চলা শুরু। এরই ফাঁকে চলতে থাকে প্রতিমাদেবীকে বাস চালানোর প্রশিক্ষণ। তারপর থেকেই নিমতা-হাওড়া রুটে প্রতিদিন ছোটে মিঞা-বিবির গাড়ি।

দম্পতির দিন শুরু হয় ভোর সাড়ে তিনটেয়। সংসারের প্রাথমিক কাজকর্ম সামলে, বাস নিয়ে বেরিয়ে পড়েন ভোর সাড়ে চারটের মধ্যে। দুটো ট্রিপ করে সকাল ১০টার মধ্যে বাড়ি ফিরে দুই মেয়ের খাবারের ব্যবস্থা করতে হয় প্রতিমাদেবীকে। মেটাতে হয় শাশুড়ির প্রয়োজন। বিকেলে ফের স্টিয়ারিং ধরেন প্রতিমা দেবী। ফিরতে ফিরতে অন্তত রাত ৯টা।

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.