Sylhet View 24 PRINT

কাঠমান্ডুতে বাংলাদেশের বাস

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৪-২৩ ১৬:১১:৫৫

সিলেটভিউ ডেস্ক :: নেপালের সঙ্গে সরাসরি সড়ক যোগাযোগ চালুর লক্ষ্যে বাংলাদেশ থেকে দুটি বাস পরীক্ষামূলক যাত্রা করেছে নেপালের কাঠমান্ডুতে।

সোমবার সকাল ৯টার দিকে কমলাপুরে বিআরটিসির আন্তর্জাতিক বাস টার্মিনাল থেকে বিআরটিসির তত্ত্বাবধানে শ্যামলী এন আর পরিবহনের বাস দুটি নেপালের উদ্দেশে ছেড়ে যায়।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের যুগ্ম সচিব এহসান এ এলাহী জানান, বিআরটিসির চেয়ারম্যানের নেতৃত্বে মোট ৪৪ জন এ যাত্রায় কাঠমান্ডু যাচ্ছেন। তিনি নিজেও আছেন প্রতিনিধি দলে।

“বাংলাদেশ থেকে বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থার ২৫ জন আছি আমরা। এছাড়া ভারতের ১১ জন, নেপালের ছয়জন এবং এশীয় উন্নয়ন ব্যাংকের দুজন আছেন এই দলে।”

সোমবার রাত রংপুরে কাটিয়ে সেখান থেকে তারা যাবেন শিলিগুড়ি। শিলিগুড়ি থেকে গিয়ে নেপালের কাঁকরভিটার কাছে হবে মঙ্গলবার রাতের যাত্রাবিরতি। ২৬ তারিখে কাঠমান্ডু পৌঁছাবেন প্রতিনিধি দলের সদস্যরা।

২৭ এপ্রিল কাঠমান্ডুতে ত্রিদেশীয় প্রতিনিধি দলের বৈঠক হওয়ার কথা রয়েছে বলে এহসান এ এলাহী জানান।

ঢাকা থেকে কাঠমান্ডু যেতে ১১০০ কিলোমিটার পথের অভিজ্ঞতা বিনিময়ের পাশাপাশি এই রুটে নিয়মিত বাস চলাচলের সম্ভাব্যতা যাচাই, ভাড়া নির্ধারণসহ অন্যান্য বিষয়ে আলোচনা হবে বলে জানান তিনি।

বাংলাদেশ, ভুটান, ভারত ও নেপালের (বিবিআইএন) মধ্যে সড়কপথে যাত্রী পরিবহনে থিম্পুতে ২০১৫ সালে একটি চুক্তি হয়। কিন্তু পরে ভুটান চুক্তি থেকে সরে গেলে বিষযটি অনিশ্চিয়তায় পড়ে।

ভুটানকে বাদ রেখে পরে বাকি তিন দেশের মধ্যে যাত্রীবাহী বাস পরিচালনার উদ্যোগ নেওয়া হয়। সেখানে ঠিক হয়, ভারত ও নেপালের সঙ্গে চারটি রুটে বাংলাদেশি যানবাহন চলতে পারবে।

সেজন্য ২৭ এপ্রিল কাঠমান্ডুতে ট্রান্সপোর্ট প্রটোকল সই হওয়ার কথা থাকলেও সব দেশের প্রস্তুতি শেষ না হওয়ায় এবার তা হওয়ার সম্ভাবনা কম বলে এহসান এ এলাহী জানান।


সিলেটভিউ২৪ডটকম/২৩ এপ্রিল ২০১৮/ডেস্ক/এসডি

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.