আজ মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ ইং

বাদশাহ সালমানকে ক্ষমতাচ্যুত করতে অভ্যুত্থানের ডাক যুবরাজ খালেদের

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৫-২২ ০০:৪৩:০৫

বর্তমান শাসক বাদশাহ সালমানের 'খামখেয়ালীপূর্ণ' শাসনের কারণে দেশ ক্ষতিগ্রস্ত হচ্ছে উল্লেখ করে সৌদি আরবে অভ্যুত্থানের ডাক দিয়েছেন নির্বাসিত যুবরাজ খালেদ বিন ফারহান।

সালমানকে ক্ষমতাচ্যুত করে দেশ পরিচালনার জন্য অপর দুই চাচাত ভাই যুবরাজ আহমেদ বিন আব্দুল আজিজ ও মুকরিন বিন আব্দুল আজিজের প্রতি এ আহ্বান জানিয়েছেন তিনি।

অভ্যুত্থানের ডাক দেয়ার পর তার পক্ষে দেশটির সেনাবাহিনী ও পুলিশের অনেক সদস্য ই-মেইলে সাড়া দিয়েছেন বলেও জানিয়েছেন যুবরাজ খালেদ। মধ্যপ্রাচ্যভিত্তিক প্রভাবশালী সংবাদমাধ্যম মিডল ইস্ট আইকে দেয়া এক স্বাক্ষাৎকারে তিনি বলেন, ‘যুবরাজ মুকরিন এবং আহমেদ যদি ঐক্যবদ্ধ হয় তাহলে তারা রাজপরিবার, নিরাপত্তা বাহিনী এবং সেনাবাহিনীর ৯৯ শতাংশ সমর্থন পাবেন।’

খালেদ আরও বলেন, ‘রাজপরিবারের মধ্যে ব্যাপক ক্ষোভ রয়েছে। আমি এই তথ্য পাওয়ার পর বাদশাহ সালমানের উচ্চশিক্ষিত দুই ছেলে আমার চাচাত ভাই আহমেদ এবং মুকরিন; যারা ভালো বুদ্ধিমান এবং আরও ভালো পরিবর্তন আনতে সক্ষম তাদের অনুরোধ জানিয়েছি। আমি বলেছি, আমরা সবাই তাদের সঙ্গে আছি এবং তাদের প্রতি আমাদের সমর্থন রয়েছে।’

এর আগে গত মাসে দেশটি এক সামরিক অভ্যুত্থানের চেষ্টা হয়। ওই সময় বর্তমান যুবরাজ মোহাম্মদ বিন সালমান গুলিবিদ্ধ হয় বলে বিভিন্ন খবরে উল্লেখ করা হয়েছে।

ওই ঘটনার পর থেকে গত ৩ সপ্তাহ ধরে যুবরাজ সালমানকে প্রকাশ্যে দেখা যায়নি। ফলে মধ্যপ্রাচ্য ও রাশিয়ার বিভিন্ন গণমাধ্যম জানিয়েছে, অভ্যুত্থান চেষ্টার সময় তিনি মারা গিয়ে থাকতে পারেন।

পরে সৌদি রাজপরিবারের পক্ষ থেকে এ বক্তব্য প্রত্যাখ্যান করা হয়েছে। রাজপরিবার জানিয়েছে, যুবরাজ বর্তমানে মিশরে রয়েছেন।

উল্লেখ্য, যুবরাজ প্রিন্স খালেদ বিন ফারহান ২০১৩ সাল থেকে জার্মানিতে রাজনৈতিক আশ্রয়ে রয়েছেন।

শেয়ার করুন

আপনার মতামত দিন