আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

কাতার সীমান্তে খাল কাটছে সৌদি আরব!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৬-২২ ০১:১৩:১৫

উপসাগরীয় অঞ্চলের দেশ কাতারের তিন দিকে সমুদ্র, আর শুধু একদিকে রয়েছে স্থলসীমান্ত- যা সৌদি আরবের সঙ্গে সংযুক্ত। এবার এই স্থল সীমান্তে খাল খনন করে কাতারকে দ্বীপ রাষ্ট্রে পরিণত করতে যাচ্ছে রিয়াদ।

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম মিডলইস্ট আই জানিয়েছে, ‘সালওয়া ক্যানেল’ নামে খালটি খননের জন্য চলতি মাসের ২৫ জুনের মধ্যে দরপত্র আহ্বান করা হয়েছে। ৬০ কিলোমিটার দীর্ঘ খালটি খননের জন্য ইতিমধ্যে ৫টি আন্তর্জাতিক কোম্পানি দরপত্র জমা দিয়েছে। ২৫ জুনের পরবর্তী ৯০ দিনের মধ্যে সৌদি সরকার প্রকল্পের জন্য মনোনীত কোম্পানির নাম জানাবে। সৌদি দৈনিক ‘মক্কা’ জানিয়েছে, কাজ শেষ করার জন্য এক বছর সময় পাবে সংশ্লিষ্ট কোম্পানি।

৫ লাখ ৩০ হাজার ডলার বাজেটের খালটি ৬০ কিলোমিটার দীর্ঘ, ২০০ মিটার প্রশস্ত এবং ১৫ থেকে ২০ মিটার গভীর হবে। ৩৩ মিটার লম্বা এবং ৩০০ মিটার দীর্ঘ জাহাজ খালটিতে চলাচল করতে পারবে। খালটির তীরে হোটেল, রিসোর্ট নির্মাণের পরিকল্পনাও আছে।

এছাড়া সেখানে একটি সামরিক ঘাঁটি এবং পারমাণবিক বর্জ্য ফেলারও একটি জায়গা থাকবে। পুরো প্রকল্পটি সৌদি ভূখণ্ডে হওয়াতে কাতারের অভিযোগ করার সুযোগ থাকবে না। আরব আমিরাত ও সৌদি বেসরকারি বিনিয়োগকারীরা এতে অর্থায়ন করছেন। আর মিসরীয় কিছু প্রতিষ্ঠান খননকাজে সহায়তা করবে।

উল্লেখ্য, ইরানের সঙ্গে সম্পর্ক বৃদ্ধি এবং মুসলিম ব্রাদারহুড ও হামাসকে আর্থিক সহায়তা দেয়ার অভিযোগে ২০১৭ সালের ৫ জুন স্থল, জল ও আকাশপথে কাতারের ওপর অবরোধ আরোপ করে সৌদি আরব ও তার তিন মিত্র দেশ।

শেয়ার করুন

আপনার মতামত দিন