আজ শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ইং

যেভাবে গুহা থেকে উদ্ধার করা হলো থাই ফুটবলারদের (ভিডিও)

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৭-১১ ০০:৩৩:২১

থাইল্যান্ডের গুহায় আটকা পড়ার ১৮ দিন পর অবশেষে ১২ জন কিশোর ফুটবলার এবং তাদের কোচকে উদ্ধার করতে সক্ষম হয়েছেন ডুবুরিরা। তবে তাদের এই উদ্ধারকাজ মোটেও সহজ ছিল না।

বিবিসির খবরে বলা হচ্ছে, এই গুহাটি সাপের মতো এমনভাবে পেঁচানো এবং এর ভেতরে এতো ফাটল আছে যা উদ্ধারকারীদের জন্যে যেকোন সময় বিপদ ডেকে আনতে পারতো। থাম লুয়াং নামের এই গুহাটির কোথাও কোথাও ১০ মিটার পর্যন্ত উঁচু, কোথাও কোথাও অত্যন্ত সরু আবার কোথাও কোথাও সেটি পানিতে পূর্ণ হয়ে আছে।

গুহাটির ভেতর থেকে বাচ্চাদের বের করে আনার কাজটা কতোটা ঝুঁকিপূর্ণ হতে পারে সেটা অনেক বেশি স্পষ্ট হয়ে উঠে একজন উদ্ধারকারী ডুবুরির মৃত্যুর ঘটনায়।

গুহার ভেতরে অনেক জায়গা পানিতে ভরে আছে। এসব জায়গা পার হয়ে বাচ্চাদের কাছে গিয়ে পৌঁছাতে সক্ষম হয় উদ্ধারকারী ডুবুরিরা। এসময় তাদের সাথে ছিল নিশ্বাস নেওয়ার বিশেষ যন্ত্র। ঠিক বাচ্চাদেরকে একইভাবে সেখান থেকে বের করে আনতে হয়েছে ডুবুরিদের।

এই অভিযান প্রক্রিয়া জুড়ে ছিল হাঁটা, পানির ভেতর দিয়ে চলা, বেয়ে ওঠা, এবং পানিতে ডুবসাঁতার দিয়ে দড়ি ধরে এগিয়ে যাওয়ার মতো ঝুঁকিপূর্ণ সব কাজ। সব ডুবুরি বাড়তি সতর্কতার জন্য মুখোশ ব্যবহার করেন। প্রতিটি কিশোরকে দুইজন করে ডুবুরি সাহায্য করেছে। তারা ওই কিশোরের অক্সিজেন সরবরাহের ট্যাঙ্কও বহন করে।

ভিডিও : ভিডিও দেখতে ক্লিক করুন---

শেয়ার করুন

আপনার মতামত দিন