Sylhet View 24 PRINT

মার্কিন দূতাবাসে বন্দুকধারীদের হামলা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৮-২১ ০০:২১:৫২

তুরস্কে অবস্থিত মার্কিন দূতাবাসে হামলা চালিয়েছে বন্দুকধারীরা। তবে এতে কোনো ক্ষয়-ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি। আজ (২০ আগস্ট, সোমবার) স্থানীয় সময় ভোর ৫টায় রাজধানী আঙ্কারায় দূতাবাসের সামনে একটি গাড়ি থেকে গুলি চালিয়ে পালিয়ে যায় বন্দুকধারীরা। বেশ কয়েকটি আন্তর্জাতিক গণমাধ্যম এই তথ্য জানিয়েছে।

মার্কিন যাজক আটকের ঘটনা থেকে সম্প্রতি তুরস্ক ও যুক্তরাষ্ট্রের কূটনৈতিক সম্পর্কে নতুন করে টানাপোড়েন শুরু হয়েছ। ট্রাম্প সরকার তুরস্কের দুই মন্ত্রীর ওপর নিষেধাজ্ঞা আরোপের পর মার্কিন আইনমন্ত্রীর ওপর নিষেধাজ্ঞার হুমকি দেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোয়ান। এর ফলশ্রুতিতে গেল শুক্রবার (১৭ আগস্ট) তুরস্কের স্টিল ও অ্যালুমিনিয়াম পণ্য আমদানির ক্ষেত্রে দ্বিগুণ শুল্ক আরোপের ঘোষণা দেন ট্রাম্প।

এর মধ্যেই সোমবার গোলাগুলির ঘটনা ঘটলো। গুলিতে একটি সিকিউরিটি পোস্টের জানালার কাঁচ ভেঙে যায়।

মার্কিন ধর্মযাজক অ্যান্ড্রু ব্রুনসনকে গ্রেপ্তার করা নিয়ে যুক্তরাষ্ট্র ও তুরস্কের মধ্যে রেষারেষি অনেক জটিল হয়ে উঠেছে। ইতোমধ্যে তুরস্কের ওপর বেশ কিছু বিধি-নিষেধও আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

একদিকে যুক্তরাষ্ট্র ব্রুনসনের মুক্তি দাবি করছে, অন্যদিকে তুরস্ক বলছে সে ২০১৬ সালের ব্যর্থ অভ্যুত্থানের সঙ্গে জড়িত ছিল।

এরদোয়ান দীর্ঘদিন হলো বলে আসছেন, ব্রুনসনকে ফিরিয়ে দেওয়ার বিনিময়ে ফেতুল্লাহ গুলেনকে ফেরত চায় তুরস্ক। ফেতুল্লাহ গুলেনকে ওই অভ্যুত্থানের মূল পরিকল্পনাকারী হিসেবে অভিহিত করে থাকে তুরস্ক।

সূত্র: বিজনেস ইনসাইডার, রয়টার্স, আল জাজিরা

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.