Sylhet View 24 PRINT

১০ মিনিটে মার্কিন ভোটিং সিস্টেম হ্যাক করলো শিশু!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৮-২১ ১০:০৪:৩০

সিলেটভিউ ডেস্ক :: প্রত্যেক বছরের মতো এবারও লাস ভেগাসে অনুষ্ঠিত হলো ডেফকন হ্যাকাথন প্রতিযোগিতা। এবারের ডেফকন আসরে ঘটেছে এক বিস্ময়কর ঘটনা। মাত্র ১০ মিনিটেই মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার স্টেট ভোটিং ওয়েবসাইট হ্যাক করেছে এক শিশু। ওয়েবসাইটটি হ্যাক করে নির্বাচনের ফলাফলও পরিবর্তন করে দিয়েছে শিশুটি।

শিশুটির নাম ইমমেত ব্রিউয়ের। তার বয়স মাত্র ১১ বছর। শুধু ব্রিউয়ের নয় তার মতো আরও অনেক শিশু এবারের হ্যাকাথন প্রতিযোগিতায় অংশ নেয়।

ডেফকন বিশ্বের সর্ববৃহৎ হ্যাকাথন প্রতিযোগিতার আয়োজন করে। প্রত্যেকবছর লাগ ভেগাসে এ হ্যাকাথন প্রতিযোগিতার আয়োজন করা হয়। হ্যাকাথন প্রতিযোগিতাটিতে হ্যাকার ও সাইবার নিরাপত্তাকারীরা কম্পিউটার নিরাপত্তা প্রক্রিয়া হ্যাকিং, সফটওয়্যার ও হার্ডওয়্যার সিস্টেম নিয়ে বিভিন্ন কার্যক্রমে অংশ নেয়।

চমক হিসেবে এবারের আসরে হ্যাকাথনে অংশ নেয় শিশুরা। ৮ থেকে ১৬ বছর বয়সী ৫০ জন শিশু এ বছরের হ্যাকাথন প্রতিযোগিতায় অংশ নেয়। অংশগ্রহণকারীদের মধ্যে ৩০ জনের মতো শিশু নির্বাচনী ওয়েবসাইটটি হ্যাক করতে সক্ষম হয়।

ডেফকনের কর্তৃপক্ষ তাদের অফিসিয়াল টুইট বার্তায় এসব তথ্য জানান।

তবে দেশটির ন্যাশনাল অ্যাসোসিয়েশন অব সেক্রেটারিয়েট ডেফকনের এ আয়োজন নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। তারা বলছে, এরকম আয়োজন শিশুদের অফিসিয়াল ওয়েবসাইট হ্যাক করতে উৎসাহিত করবে।

সিলেটভিউ২৪ডটকম/২১ আগস্ট ২০১৮/ডেস্ক/আআ

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.