Sylhet View 24 PRINT

দেশে নির্মিত প্রথম যুদ্ধবিমান অবমুক্ত করলো ইরান

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৮-২১ ১৩:১০:২৭

সিলেটভিউ ডেস্ক :: সম্পূর্ণ দেশে তৈরি একটি অত্যাধুনিক যুদ্ধবিমান অবমুক্ত করেছে ইরান। মঙ্গলবার দেশটির প্রতিরক্ষা শিল্প দিবসের প্রদর্শনীতে এই বিমান তুলে ধরা হয়। ইরানি রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচারিত ফুটেজে দেখা গেছে দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি ‘কওছার’ নামের যুদ্ধবিমানটির ককপিটে বসে আছেন। পাকিস্তানের সংবাদমাধ্যম জিও নিউজ এখবর জানিয়েছে।

তাসনিম বার্তা সংস্থা জানায়, কওছার যুদ্ধবিমানটি চতুর্থ প্রজন্মের অত্যাধুনিক বিমান। এতে অত্যাধুনিক অ্যাভিওনিক্স ও মাল্টিপারপাস রাডার রয়েছে। আর পুরো বিমানটিই ইরানের তৈরি।

অস্ত্র আমদানিতে দীর্ঘদিনের নিষেধাজ্ঞা থাকার সময় ইরান নিজস্ব সমরাস্ত্র শিল্প গড়ে তুলেছে। ইরানের পারমাণবিক চুক্তি সংস্কারের দাবি তুলে গত ৭ আগস্ট ইরানের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা পুনর্বহাল করে যুক্তরাষ্ট্র। বিশেষ করে দেশটির ব্যাংকিং সেক্টরকে লক্ষ্য করেই এমন নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। নিষেধাজ্ঞায় মার্কিন ডলার সংগ্রহের ক্ষেত্রে ইরানকে বাধা দেওয়া,  তাদের মূল্যবান ধাতুর বাণিজ্য, দেশটির অটোমোবাইল সেক্টরের ওপর বিধিনিষেধ আরোপ করা হয়েছে। এর মধ্যেই ইরান এই  নতুন যুদ্ধবিমান নির্মাণের ঘোষণা দিলো।

রাষ্ট্রীয় টেলিভিশন জানিয়েছে, বিমানটি এরই মধ্যে পরীক্ষামূলকভাবে উড্ডয়ন করেছে। প্রকাশ্য ফ্লাইটের অপেক্ষায় রয়েছে।

এর আগে শনিবার ইরানের প্রতিরক্ষামন্ত্রী আমির হাতামি জানিয়েছিলেন, বিমানটি বুধবার অবমুক্ত করা হতে পারে।  জাতীয় প্রতিরক্ষা শিল্প দিবসে আমরা একটি পরিকল্পনা হাজির করব। ওইদিন মানুষেরা দেখতে পাবে যে বিমানের জন্য এই পরিকল্পনা করা হয়েছে। উল্লেখ্য, বুধবার (২২ আগস্ট) ইরানের জাতীয় প্রতিরক্ষা শিল্প দিবস।

যদিও তিনি ইরানের যুদ্ধবিমান নির্মাণ পরিকল্পনার বিস্তারিত কিছু জানাননি। তিনি ইরানের ক্ষেপণাস্ত্র উন্নয়ন কর্মসূচিকে গুরুত্ব দিয়ে কথা বলেন।

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.