Sylhet View 24 PRINT

যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্যযুদ্ধ বিশ্বযুদ্ধে রূপ নিতে পারে : চীন

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-১২-০১ ০০:৫৫:৩০

যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্যযুদ্ধ শেষ পর্যন্ত বিশ্বযুদ্ধে রূপ নিতে পারে। যুক্তরাষ্ট্রেকে এমনটাই হুঁশিয়ারি দিল চীন। লাল চীনের সংখ্যালঘু মুসলিমদের ওপর নির্যাতন ও দমন-পীড়নের প্রতিবাদে যুক্তরাষ্ট্র বেইজিংয়ের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করতে পারে বলে যখন এমন খবর প্রকাশ পেয়েছে তখন এই হুঁশিয়ারি চীনের তরফ থেকে দেওয়া হল। যা নিয়ে নতুন করে উত্তেজনা ছড়িয়েছে দুই দেশের মধ্যে।

আর্জেন্টিনায় অনুষ্ঠেয় জি-২০ সম্মেলনে যোগ দেওয়ার উদ্দেশ্যে বুয়েন্সআয়ার্সে রওনা দেওয়ার আগ মুহূর্তে যুক্তরাষ্ট্রে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত কুই তিয়ানকাই এক সংবাদমাধ্যমে সাক্ষাৎকারে এমনটাই জানিয়েছে। তিনি বলেন, চীন আশা করে, বুয়েন্সআয়ার্সে এমন একটি চুক্তি হবে যার ফলে যুক্তরাষ্ট্রের সঙ্গে ক্ষতিকারক বাণিজ্যযুদ্ধ বন্ধ হবে।

বিশ্ব অর্থনীতির স্বার্থে যুক্তরাষ্ট্র ও চীনের অংশীদারিত্বমূলক দায়িত্বের কথা উল্লেখ করে কুই বলেন, যুক্তরাষ্ট্র যদি বিশ্বের দুই বৃহৎ অর্থনীতির মধ্যে দ্বন্দ্ব সৃষ্টির চেষ্টা করে তাহলে তা ভয়াবহ পরিণতি ডেকে আনতে পারে।

এসময় তিনি আরও বলেন, “১৯৩০ সালে শিল্পোন্নত দেশগুলোর মধ্যকার শুল্কযুদ্ধ বিশ্ববাণিজ্য ধ্বংস করেছিল এবং তা দ্বিতীয় বিশ্বযুদ্ধ পর্যন্ত গড়ায়। ইতিহাসের এই শিক্ষা আমাদের সামনে রয়েছে। গত শতাব্দিতে আমরা দুটি বিশ্বযুদ্ধ ও বিশ্বমন্দার মুখোমুখি হয়েছি। আমি মনে করি কারোরই ইতিহাসের পুনরাবৃত্তি ঘটানো উচিত হবে না।”

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.