Sylhet View 24 PRINT

এবার ১৯২ দেশের বিপক্ষে যুক্তরাষ্ট্র!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-১২-১২ ০১:২৫:৫৮

অভিবাসন সংক্রান্ত আন্তর্জাতিক চুক্তির ক্ষেত্রে বিগত সকল মার্কিন প্রেসিডেন্টই নমনীয় আচরণ প্রকাশ করেছেন। কিন্তু পুরো উল্টো পথে চলছেন ট্রাম্প। নানা আন্দোলন, আলোচনার পর ধারণা করা হচ্ছিল এই নীতিতে হয়তো ট্রাম্প কিছুটা নমনীয় হয়েছেন। কিন্তু কঠোর অবস্থানের পথ থেকে ডোনাল্ড ট্রাম্প সরে আসেননি। এবার এজন্য মরক্কোর ম্যারাকেশের এ চুক্তির বিরোধিতা করতে যাচ্ছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আগামী সপ্তাহে জাতিসংঘের সাধারণ পরিষদে এ বিষয়ে ভোটাভুটি অনুষ্ঠিত হবে।

তবে ভোটাভুটির আগেই জাতিসংঘের ১৯৩টি দেশের মধ্যে ১৯২টি দেশ চুক্তিতে সমর্থন জানিয়েছে। একমাত্র যুক্তরাষ্ট্র ওই চুক্তির বিরোধিতা করছে।  প্রস্তাবিত চুক্তি অনুমোদন না করে যুক্তরাষ্ট্র বলছে, ওই চুক্তি মার্কিন অভিবাসন ও শরণার্থী নীতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়। তবে চুক্তি বাস্তবায়নে যুক্তরাষ্ট্রের সমর্থন গুরুত্বপূর্ণ বলে মনে করছে জাতিসংঘ।

এদিকে, বরাবরই অভিবাসীদের বিরুদ্ধে কঠোর কথা বলেছেন ট্রাম্প। তাদের বিপজ্জনক ও হিংস অপরাধীও বলেছেন। অভিবাসীদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপকে তিনি আমেরিকাকে শক্তিশালী করার পথ হিসেবে ব্যাখা করেছেন।  সম্প্রতি টুইটে ট্রাম্প বলেছেন, আমাদের অভিবাসন নীতি নিয়ে সব জায়গায় হাসাহাসি হচ্ছে। কিন্তু যারা নিয়ম মেনে অভিবাসী হয়েছেন, তাঁদের প্রতি এটা অবিচার।

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.