Sylhet View 24 PRINT

ফের বিক্ষোভে উত্তাল ফ্রান্স, আটক ২৪৪

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০১-১৩ ২০:৩৮:১৩

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি ও জীবন যাপনের ব্যয় বৃদ্ধিসহ নানা ইস্যুতে ফ্রান্সজুড়ে আবারো আন্দোলনে নেমেছে হাজার হাজার 'ইয়োলো ভেস্ট' বিক্ষোভকারীরা।

শনিবার রাজধানী প্যারিসসহ দেশটির অন্যান্য গুরুত্বপূর্ণ শহরে বিক্ষোভ চলাকালে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষের ঘটনা ঘটে।
গতকাল অন্তত ২৪৪ জন ইয়েলো ভেস্ট আন্দোলনকারীকে আটক করেছে পুলিশ। শুধু রাজধানী প্যারিসেই আটক করা হয়েছে ১৫৬ জনকে।

রাজধানী প্যারিসসহ গোটা দেশে টানা নবম সপ্তাহের মতো এই বিক্ষোভ চলছে। শনিবার দেশজুড়ে প্রায় ৮৪ হাজার বিক্ষোভকারী মাঠে নামে বলে জানানো হয়েছে।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, পুরো ফ্রান্সে প্রায় ৮৪ হাজার মানুষ রাস্তায় নামে। এছাড়া এ বিক্ষোভ থেকে পুরো ফ্রান্স থেকে মোট ২৪৪ জনকে আটক করা হয়েছে। এর মধ্যে শুধু প্যারিসেই আটক করা হয়েছে ১৫৬ জনকে।

শনিবারে প্রায় আট হাজার বিক্ষোভকারী প্যারিসের রাস্তায় নেমে এসেছিল বলে ফ্রান্সের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রকাশিত তথ্যে জানা গেছে। এতে আগের দুই সপ্তাহের ছুটির দিনের তুলনায় প্রতিবাদে অংশগ্রহণকারীদের সংখ্যা ফের বৃদ্ধি পেয়েছে বলে জানানো হয়।

এর আগে ৫ জানুয়ারি প্যারিসে তিন হাজার ৫০০ জন ও ২৯ ডিসেম্বর মাত্র ৮০০ লোক প্রতিবাদে অংশ নিয়েছিল। আগের বিক্ষোভের দিনগুলোতে প্যারিসের রাস্তায় সংঘর্ষ, লুটপাট ও ভাঙচুরের ঘটনা ঘটে।

উল্লেখ্য, গত ১৭ নভেম্বরে ২০১৮ তে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি নিয়ে এই বিক্ষোভ ছড়িয়ে পড়ে সারা ফ্রান্সে।

ফ্রান্সের মোটরযান আইন অনুযায়ী, বেশি আলো প্রতিফলিত করে এমন এক ধরনের বিশেষ নিরাপত্তামূলক জ্যাকেট গাড়িতে রাখতে হয় চালকদের। এর রং হলুদ (ইয়োলো)। আন্দোলনকারীরা এই জ্যাকেট (ভেস্ট) পরে বিক্ষোভের সূচনা করেছিল বলে আন্দোলনটি পরিচিতি পায় 'ইয়েলো ভেস্ট' নামে।

সৌজন্যেঃ বিডি প্রতিদিন

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.