আজ শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ইং

৯৬ টাকায় কেনা যাবে বাড়ি!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০১-২০ ০১:১১:১৫

জনপ্রিয় মার্কিন শহর সানফ্রানসিসকোর মতো এলাকায় বসবাসের জন্য একটি বাড়ির মূল্য ১০ লাখ মিলিয়ন ডলার। ইতালিয়ান সাম্বুকা শহরে পশ্চিম সিনিলাই এলাকায় একটি বাড়ির দাম এক ইউরো বা ১.১৫ ডলার, যা বাংলাদেশি টাকায় ৯৬ টাকা। এমন বিজ্ঞাপন দিয়েছে সাম্বুকা নগর কর্তৃপক্ষ। আর এটি যে কোনো দেশের নাগরিক কিনতে পারবে।

এমন নামমাত্র মূল্যে বাড়ি বিক্রির পেছনের কারণ হল সেখানে মানুষের কম। কর্তৃপক্ষ শহরটি পুনর্গঠন ও জনসংখ্যা বাড়াতে এমন উদ্যোগ নিয়েছে। প্রতিটা বাড়ি ৪৩০ স্কয়ার ফিট থেকে ১৬৪০ স্কয়ার ফিট।

কিন্তু আধুনিক এ যুগে মানুষ গ্রাম ছেড়ে পাড়ি জমাচ্ছেন শহরে। তাইতো ইতালির অন্য গ্রামের মতো এ অঞ্চলও প্রায় জনশূন্য হয়ে পড়েছে।

সিএনএনে এ সংক্রান্ত একটি প্রতিবেদন সম্প্রচারিত হওয়ার পর হাজার হাজার মানুষ ইতালির এই শহরে নিজের একটা আশ্রয় তৈরি করতে উৎসুক হয়ে ওঠেন। বিজ্ঞাপন দেয়ার পর গত শুক্রবার পর্যন্ত বিভিন্ন দেশ থেকে বাড়ি কিনতে চেয়ে ৩৮ হাজার ইমেইল পেয়েছে নগর কর্তৃপক্ষ।

সাম্বুকা একটি জাঁকজমকপূর্ণ শহর। ২০১৬ সালে ইতালির সৌন্দর্যপূর্ণ শহরের একটি।

সাম্বুকার উপমেয়র জুজেপ্পে কাচোপ্পো এবং টুরিস্ট কাউন্সিলর সিএনএনকে এক সাক্ষাৎকার দেন। এতে তিনি সাম্বুকাকে শান্তির ও কোলাহলমুক্ত শহর হিসেবে বলেন। তিনি বলেন, এটা খুবই ভালো একটা ব্যাপার। আর মানুষের আগ্রহ দেখে আমি বিস্মিত। অল্প কয়েকদিনেই আমি চাপের মধ্যে পড়ে গেছি। ইমেইলের ইনবক্স পুরো ভর্তি।

তবে টাকা দিলেই যে বাড়ি পাওয়া যাবে এ ব্যাপারে নিশ্চিত করেছেন ডেপুটি মেয়র জুজেপ্পে । তিনি বলছেন, ‘আমি ক্রেতাদের উদ্দেশে বলব আপনারা হতাশ হবেন না। আপনাদের আমি গ্যারান্টি দিচ্ছি। এখানে প্রতারণার কোনো ঝুঁকি নেই। আপনি যদি ওই বাড়ি কিনতে চান, তো সঙ্গে সঙ্গেই তা হাতে পেয়ে যাবেন। সূত্র: সিএনবিসি

শেয়ার করুন

আপনার মতামত দিন