Sylhet View 24 PRINT

মালয়েশিয়ায় নদীতে বিষাক্ত বর্জ্য, শতাধিক স্কুল বন্ধ ঘোষণা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৩-১৪ ১৫:০৪:০০

মালয়েশিয়ার একটি নদীতে বিষাক্ত বর্জ্য ফেলার পর বহু শিক্ষার্থীসহ কয়েকশ লোক অসুস্থ হয়ে পড়েছেন। এতে শতাধিক স্কুল বন্ধ ঘোষণা করতে বাধ্য হয়েছে দেশটির কর্তৃপক্ষ। ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান এ খবর দিয়েছে।

গত সপ্তাহে দক্ষিণাঞ্চলীয় জোহর রাজ্যে একটি ট্রাক থেকে এসব বর্জ্য ফেলে যাওয়া হয়েছে। এতে বিস্তৃত এলাকায় বিষাক্ত ধোঁয়া ছড়িয়ে পড়েছে। আক্রান্ত লোকজনের শরীরে বিবমিষাসহ বিভিন্ন আলামত দেখা যায়।

দেশটির সরকারি বার্তা সংস্থা বারনামা জানায়, শ্বাসের সঙ্গে বিষাক্ত গ্যাস শরীরে ঢুকে পড়ায় পাঁচ শতাধিক শিক্ষার্থীকে চিকিৎসা দিতে হয়েছে। ইতিমধ্যে ১৬০ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

তবে এটা কী ধরনের বিষাক্ত বর্জ্য, তা এখনো জানা সম্ভব হয়নি। শিল্পশহর পাসির গুডাংয়ে এই বিষাক্ত ধোঁয়ার সংক্রমণ ছড়িয়ে পড়েছে।

তাৎক্ষণিকভাবে সেখানকার ৪৩টি স্কুল বন্ধ ঘোষণা করেছে মালয়েশিয়ার শিক্ষামন্ত্রী মাসজলি মারিক। পরবর্তীতে সবমিলিয়ে শতাধিক স্কুলে ছুটি ঘোষণা করা হয়েছে।

এক বিবৃতিতে তিনি বলেন, পাসির গুডাং এলাকায় তাৎক্ষণিকভাবে ১১১টি স্কুল বন্ধ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে সবাইকে সতর্ক হতেও বলা হয়।

বিষাক্ত বর্জ্য নদীতে ফেলে যাওয়ার সন্দেহে তিনজনকে চলতি সপ্তাহের শুরুতে গ্রেফতার দেখানো হয়েছে। পরিবেশ সুরক্ষা আইনে তারা দোষী সাব্যস্ত হলে তাদের সর্বোচ্চ পাঁচ বছরের কারাদণ্ড হতে পারে।
সিলেটভিউ ২৪ডটকম/১৪ মার্চ ২০১৯/এমএইচআর

সৌজন্যেঃ যুগান্তর

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.