Sylhet View 24 PRINT

জিম্বাবুয়ে, মালাওয়ি ও মোজাম্বিকে ঘূর্ণিঝড়ে নিহত দুই শতাধিক

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৩-২১ ১০:৫৮:০৫


আফ্রিকার কয়েকটি দেশে আঘাত হানা ঘূর্ণিঝড় ইদাইয়ে জিম্বাবুয়ে, মোজাম্বিক ও মালাওয়িতে প্রাণহানির সংখ্যা ২০০ পার হয়েছে। তবে এ সংখ্যা আরও বাড়তে পারে বলে শঙ্কা প্রকাশ করেছেন বিশ্লেষকরা।

এর মধ্যে আফ্রিকার স্থলবেষ্টিত দেশ জিম্বাবুয়েতে ঘূর্ণিঝড় ‘ইদাই’ এর আঘাতে প্রায় ৯৮ জনের প্রাণহানি হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় সরকারের মন্ত্রী জুলি মোয়ো।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে বলা হয়, পাশ্ববর্তী দেশ মোজাম্বিক ও মালাওয়িতে শুরু হওয়া এ ঘূর্ণিঝড়টি শুক্রবার (১৫ মার্চ) জিম্বাবুয়েতে আঘাত হানে। চলমান এ ঘূর্ণিঝড়ে দেশটিতে ক্ষতিগ্রস্ত হয়েছে বহু ঘরবাড়ি ও ব্রিজ-কালভার্ট।

মঙ্গলবার বন্যায় ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন জিম্বাবুয়ের প্রেসিডেন্ট এমারসন মিনানগাগওয়া।

সেসময় দেশটিতে চলমান এ সংকট মোকাবেলায় সংযুক্ত আরব আমিরাত, দক্ষিণ আফ্রিকা, বোতসওয়ানা, নামিবিয়া, তানজানিয়া ও অ্যাঙ্গোলা ত্রাণ সহায়তা দিতে চেয়েছে বলে জানিয়েছেন প্রেসিডেন্ট এমারসন।

অন্যদিকে ঘূর্ণিঝড়টিতে সৃষ্টি হওয়া বন্যায় মালাওয়িতে ৫৬ জনের প্রাণহানি এবং ৫৭৭ জন আহত হয়েছেন বলে নিশ্চিত করেছে দেশটির সরকার।

চলমান সংকট মোকাবেলায় দেশটির জন্য ২০ মিলিয়্ন ডলার সহায়তা বরাদ্দ করেছে জাতিসংঘ। পাশাপাশি ইউরোপীয় ইউনিয়ন এবং ব্রিটেনও সহায়তা দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে।


সিলেটভিউ ২৪ডটকম/২১ মার্চ ২০১৯/মিআচ

সৌজন্যে: কালের কণ্ঠ

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.