Sylhet View 24 PRINT

নিউজিল্যান্ডের সবচেয়ে অভিজাত স্কুলটিতে হিজাব নিষিদ্ধ

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৩-২১ ১৩:২৯:০৩


নিউজিল্যান্ডের সবচেয়ে বড় শহর অকল্যান্ডের একটি বিখ্যাত প্রাইভেট স্কুল হিজাব নিষিদ্ধ করে ব্যাপক সমালোচনার মুখে পড়েছে। প্রতিষ্ঠানটি বলছে, তাদের ইউনিফর্মের সঙ্গে হিজাব যায় না।-খবর নিউজিল্যান্ড হেরাল্ডের

ক্রাইস্টচার্চের দুটি মসজিদে এক অস্ট্রেলীয় শ্বেতাঙ্গ বর্ণবাদী জঙ্গির এলোপাতাড়ি গুলিতে অর্ধশত মুসল্লি নিহত হওয়ার পর এক সপ্তাহও পার হয়নি। এর মধ্যে ডাইওসিসান নামের ওই গার্লস স্কুলটি এমন সিদ্ধান্ত নিয়েছে।

স্কুলে হিজাব নিষিদ্ধকরণের এই সিদ্ধান্ত নিউজিল্যান্ডের সংবিধানে ঘোষিত ব্যক্তিস্বাধীনতা ও মানবাধিকার আইনের সুস্পষ্ট লঙ্ঘন।

রেডিও নিউজিল্যান্ডের সাবেক প্রতিবেদক মোহামেদ হাসান তুরস্কের সংবাদমাধ্যম টিআরটি ওয়ার্ল্ডে বৃহস্পতিবার লিখেছেন, ডেসাইল ১০ প্রটেস্ট্যান্ট স্কুলের শিক্ষকরা গতকাল বলেছেন, ইসলামিক পোশাক স্কুলের নিয়ম লঙ্ঘন করছে।

নিউজিল্যান্ড হেরাল্ডকে দেয়া এক বিবৃতিতে স্কুলের অধ্যক্ষ হিদার এমরেই বলেন, সাংস্কৃতিক বৈচিত্র ও সবাইকে নিয়ে একীভূত সমাজকে ডাইওসিসান স্কুল সম্মান করে। স্কুলের ইউনিফর্ম নীতি পরিবার ও এককত্বের বোধ থেকেই প্রণয়ন করা হয়েছে।

তিনি বলেন, ক্রাইস্টচার্চ হামলায় সংহতি জানিয়ে আগামীকাল শিক্ষার্থীরা হিজাব পরে আসলে তিনি তাদের স্বাগত জানাবেন। ক্রাইস্টচার্চের ঘটনায় ডাইওসিসান সম্প্রদায় বিপর্যন্ত।

অকল্যান্ডের ধনাঢ্য শহরতলীতে প্রটেস্ট্যান্ড স্কুলটির অবস্থান। এটি ১৯০৩ সালে প্রতিষ্ঠিত হয়েছে। দেশটির শীর্ষ প্রতিষ্ঠানগুলোর মধ্যে ডাইওসিসান অন্যতম।

নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষক বলেন, এমন সময়ে এই ঘোষণা আসায় তিনি যার পরনাই বিস্মীত। কারণ সপ্তাহখানেকেরও কম সময় আগে দেশটির ইতিহাসের সবচেয়ে ঘৃণ্য প্রাণঘাতী হামলাটি ঘটেছে।

সিলেটভিউ ২৪ডটকম/২১ মার্চ ২০১৯/মিআচ

সৌজন্যে:  যুগান্তর

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.