Sylhet View 24 PRINT

আঞ্চলিক নিরাপত্তায় জাতিসংঘে নতুন প্রস্তাব দেবে ইরান

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৯-২২ ১৭:১৪:৪৫

সিলেটভিউ ডেস্ক :: সৌদি আরবের সঙ্গে উত্তেজনার পরিপ্রেক্ষিতে একটি আঞ্চলিক সহযোগিতা পরিকল্পনার উদ্যোগ নিয়েছে ইরান। জাতিসংঘের আসন্ন সাধারণ অধিবেশনে দেশটির পক্ষ থেকে সেই প্রস্তাব উত্থাপন করা হবে।

উপসাগরীয় অঞ্চলে শান্তি ফেরাতে এমন পরিকল্পনা নেয়া হয়েছে বলে রোববার ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি জানিয়েছেন।

সামরিক বাহিনীর কুচকাওয়াজ অনুষ্ঠানে অংশ নিয়ে তিনি বলেন, আমাদের সশস্ত্র বাহিনী ও মহান জাতির মোকাবেলায় সিদ্ধান্ত গ্রহণের সাহস ইরানের শত্রুরা হারিয়ে ফেলেছে।

গত সপ্তাহে সৌদি আরবের দুটি তেল স্থাপনায় হামলার পর থেকে ইরানের সঙ্গে উত্তেজনা বেড়েছে দেশটির। যুক্তরাষ্ট্র ও সৌদি আরব ওই হামলার জন্য ইরানকে দায়ী করে আসছে। যদিও ইরান সেই দায় অস্বীকার করছে।

সৌদি আরবের আকাশ ও ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা জোরদার করতে দেশটিতে মার্কিন সেনা পাঠানোর সিদ্ধান্তে অনুমোদন দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বিষয়টির সমালোচনা করে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেন, বিদেশি সৈন্যরা উপসাগরীয় অঞ্চলের নিরাপত্তা ব্যবস্থা হুমকির মুখে ফেলেছে। বিদেশি বাহিনী আমাদের এই অঞ্চল এবং মানুষের জন্য সমস্যা এবং নিরাপত্তাহীনতার কারণ হয়ে দাঁড়িয়েছে । এ ধরনের সৈন্য মোতায়েনের কারণে অতীতে বিপর্যয় নেমে এসেছিল বলেও মন্তব্য করেন তিনি।

সৌজন্যে : যুগান্তর
সিলেটভিউ২৪ডটকম/২২ সেপ্টেম্বর ২০১৯/জিএসি

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.