Sylhet View 24 PRINT

ভারতে গরুর পেটে ৫২ কেজি প্লাস্টিক

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-১০-২১ ১১:২৩:৪৩

সিলেটভিউ ডেস্ক :: ভারতে গরু খেয়ে ফেলছে প্লাস্টিক। এক-দুই কেজি নয়, তার পেট কেটে বের করা হয়েছে রীতিমতো ৫২ কেজি প্লাস্টিক! সম্প্রতি চেন্নাইয়ে এ ঘটনা ঘটে।

ভারতীয় সংবাদমাধ্যম জানায়, কিছু দিন আগে তামিলনাড়ু ভেটেরিনারি অ্যানিমাল সায়েন্সেস ইউনিভার্সিটিতে (টিএএনইউভিএএস) আনা হয়েছিল গরুটিকে। পেটে বিপুল পরিমাণ অপচনীয় প্লাস্টিক জমে সে অসুস্থ হয়ে পড়েছিল।

এ সময় প্রচণ্ড ব্যথায় গরুটি নিজের পেটেই লাথি মারে। আর দশটা গরুর তুলনায় তার দুধ দেয়ার পরিমাণও কমে গিয়েছিল।

ভেটেরিনারি ক্লিনিক্যাল মেডিসিনের প্রফেসর পি সেলভারাজ জানান, গরুর পেটে হাত দিলেই প্লাস্টিকের অস্তিত্ব বোঝা যায়। প্রায় দুই বছর ধরে তার পেটে এসব প্লাস্টিক জমে।

অন্তত দুই বছর ধরে জমতে জমতে এর রুমেনের (গরুর পাকস্থলীর চার অংশের একটি অংশ) প্রায় ৭৫ ভাগই ভরে গিয়েছিল প্লাস্টিকে।

তিনি আরও জানান, ২০ দিন আগেই গরুটি বাছুর প্রসব করেছে। তার পরও সে দিনে মাত্র তিন লিটার দুধ দিত, যা বাকি গরুর তুলনায় অনেক কম।

গত শুক্রবার টানা সাড়ে পাঁচ ঘণ্টা অস্ত্রোপচারের মাধ্যমে গরুটির পেট থেকে ৫২ কেজি প্লাস্টিক বের করা হয়। বেসরকারি হাসপাতালে গেলে এই অস্ত্রোপচারের জন্য খরচ হতো কমপক্ষে ৩৫ হাজার রুপি, যা গরুর দামেরই প্রায় অর্ধেক। কিন্তু সেদিক থেকে বেশ ভাগ্যবান এর মালিক। প্লাস্টিক বের করার অস্ত্রোপচারে তার খরচ হয়েছে মাত্র ৭০ রুপি (বাংলাদেশি মুদ্রায় ৮৩ টাকা প্রায়)- ২০ রুপি রেজিস্ট্রেশনে আর ৫০ রুপি অস্ত্রোপচারের খরচ।

সৌজন্যে : যুগান্তর

সিলেটভিউ২৪ডটকম/২১ অক্টোবর ২০১৯/মিআচৌ

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.