Sylhet View 24 PRINT

চীনে করোনা ভাইরাসের ভুয়া চিকিৎসা পদ্ধতি ভাইরাল

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০১-২৬ ১৮:০৯:১৬

সিলেটভিউ ডেস্ক :: করোনাভাইরাসে চীনে আক্রান্ত হয়ে প্রাণহানির সংখ্যা দ্রুত বাড়ছে। এ ভাইরাসে আক্রান্ত হয়ে ৫৬ জনের মৃত্যু হয়েছে। এছাড়া আক্রান্ত রোগীর সংখ্যা অন্তত দুই হাজার।

এদিকে চীনের সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে করোনাভাইরাসের ভুয়া চিকিৎসা পদ্ধতি ভাইরাল হয়েছে। উইবু, টুইটার ও ফেসবুকের পোস্টগুলোতে বলা হচ্ছে, ‘চীনের একদল বিশেষজ্ঞ বলেছেন, লবণপানি মুখে নিয়ে কুলি করলে এই নতুন ভাইরাসের আক্রমণ থেকে বাঁচা যাবে।’

বার্তা সংস্থা এএফপি ফ্যাক্টচেক করে জানিয়েছে, পদ্ধতিটি সঠিক নয়। কোনো বিশেষজ্ঞ ব্যক্তি এমনটি বলেননি। এতে বলা হয়, স্যালাইন পানি নতুন ভাইরাস প্রতিরোধে সক্ষম নয়। কেউ যেন এটি শেয়ার না করেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থাও এএফপিকে জানায়, স্যালাইন পানি করোনাভাইরাস প্রতিরোধে কাজ করে না।

এ ভাইরাস ছড়িয়ে পড়ার ফলে চীনাদের মধ্যে ব্যাপক মাত্রায় আতঙ্ক ছড়িয়ে পড়েছে। তারা বলছেন, ‘তিয়েনআনমেন স্কয়ার এবং ইম্পেরিয়াল কলেজ থেকে শুরু করে সব জায়গাই ফাঁকা। লোকজন নেই বললেই চলে। অনেক পর্যটন কেন্দ্র বন্ধ রয়েছে। আমরা দুশ্চিন্তায় আছি। তবে বিশ্বাস আছে, সরকার এই অবস্থার নিয়ন্ত্রণে আনতে পারবে।’

এশিয়ার কয়েকটি দেশ ছাড়াও এ ভাইরাস ছড়িয়েছে যুক্তরাষ্ট্র, ইউরোপ ও অস্ট্রেলিয়ায়। সেসব জায়গায় চিকিৎসকদের সতর্ক অবস্থানের নির্দেশনা দেওয়া হয়েছে। এই ভাইরাসের সংক্রমণ ঠেকাতে হংকংয়ে সর্বোচ্চ মাত্রার জরুরি অবস্থা জারি করেছে স্থানীয় প্রশাসন।

সৌজন্যে :: বিডি প্রতিদিন
সিলেটভিউ২৪ডটকম/২৬ জানুয়ারি ২০২০/জিএসি

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.