Sylhet View 24 PRINT

করোনাভাইরাস প্রতিরোধে ‌রোবট গাড়ি

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০২-২৬ ১৪:৫১:১৩

সিলেটভিউ ডেস্ক :: করোনাভাইরাস আতঙ্কে ভুগছে পুরো বিশ্ব। শেষ খবর পাওয়া পর্যন্ত মহামারী এই ভাইরাসে ২৭০০ জনের মৃত্যু হয়েছে। বেশিরভাগেরই মৃত্যু হয়েছে চীনে। সারা বিশ্বে এ ভাইরাসে ৮০ হাজারে বেশি মানুষ আক্রান্ত হয়েছেন।

বিশ্বব্যাপী আতঙ্ক সৃষ্টি করার এই ভাইরাসের এখনও কোনো টিকা বা ওষুধ আবিষ্কৃত হয়নি। ফলে এই ভাইরাস ঠেকাতে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে চীন। তারই ধারাবাহিকতায়, আক্রান্ত ব্যক্তিদের কাছে পণ্য পৌঁছে দিতে এবার রোবট গাড়ির ব্যবহার শুরু করেছে তারা।এই গাড়ির মাধ্যমে পণ্যের ডেলিভারি করলে ভাইরাস ছড়ানোর আশঙ্কা কমবে বলে মনে করছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। তারা বলেন, করোনা আক্রান্ত ব্যক্তিদের সংস্পর্শে না গিয়ে নিত্যপ্রয়োজনীয় পণ্য পৌঁছে দিতেই মূলত এই গাড়ি ব্যবহার করা হচ্ছে। কারণ করোনা আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে গেলে এই ভাইরাস সংক্রমিত হওয়ার আশঙ্কা থাকে।

এদিকে, চীনের জনপ্রিয় ডেলিভারি অ্যাপ মেইটুয়ান ডিয়ানপিং বেইজিংয়ের করোনা আক্রান্ত এলাকায় রোবট গাড়ির মাধ্যমে পণ্য পৌঁছে দেয়ার কার্যক্রম শুরু করে।

প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায়, সেনজেনে একজন আক্রান্ত ডেলিভারি কর্মীর শরীরের করোনাভাইরাসের উপসর্গ দেখা যায়। তিনি এর ১৪ দিন আগে পণ্য ডেলিভারির কাজ করেছিলেন। ফলে নতুন করে আরও চারজন ব্যক্তি এই ভাইরাসে আক্রান্ত হন। তাই বিশেষ প্রয়োজনে রোবট গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে বলে মনে করে মেইটুয়ান ডিয়ানপিং।

সৌজন্যে : বিডি প্রতিদিন

সিলেটভিউ২৪ডটকম/২৬ ফেব্রুয়ারি ২০২০/মিআচৌ

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.