Sylhet View 24 PRINT

করোনা ঠেকাতে ম্যালেরিয়ার ওষুধ খেয়ে চিকিৎসকের মৃত্যু!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৩-৩১ ১৫:০৬:৫৮

সিলেটভিউ ডেস্ক :: করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে ম্যালেরিয়ার ওষুধ খেয়ে প্রাণ হারালেন আসামের এক চিকিৎসক। গুয়াহাটির একটি বেসরকারি হাসপাতালের ওই চিকিৎসক হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান। কিছুদিন আগেই করোনা আক্রান্ত রোগীদের সংস্পর্শে আসা চিকিত্‍‌সক ও স্বাস্থ্যকর্মীদের অ্যান্টি-ম্যালেরিয়ার এই ওষুধকে করোনা প্রতিষেধক হিসেবে ব্যবহারের পরামর্শ দিয়ে ছিল ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ।

মনে করা হচ্ছে, সেই অনুযায়ীই অ্যান্টি-ম্যালেরিয়ার ওষুধ হাইড্রোক্সি-ক্লোরোকুইন ড্রাগটি করোনা প্রতিষেধক হিসেবে নিয়েছিলেন অ্যানসথেটিস্ট উৎপলজিৎ বর্মন। যদিও অ্যান্টি-ম্যালেরিয়ার ওই ওষুধটিই তার হৃদরোগের কারণ কি-না তার নিশ্চিতভাবে প্রমাণ মেলেনি। তবে ওই ওষুধটি নেওয়ার পরেই গুয়াহাটির ওই চিকিৎসক তার এক সহকর্মীকে হোয়াটসঅ্যাপ লিখেছিলেন যে, ওষুধটি খাওয়ার পর থেকেই তার শরীরে একটা তীব্র অস্বস্তি হচ্ছে।
 
করোনাকে ঠেকাতে সুরক্ষামূলক পদক্ষেপ হিসেবে করোনাভাইরাস সংক্রমণের গুরুতর তালিকায় থাকা ব্যক্তিদের হাইড্রোক্সি-ক্লোরোকুইন দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয় ভারতে। যারা এরই মধ্যে করোনায় আক্রান্ত হয়েছেন, তাদের পরিবারের লোকজন ছাড়াও সংশ্লিষ্ট চিকিত্‍‌সক ও স্বাস্থ্যকর্মীদের অ্যান্টি-ম্যালেরিয়ার এই ওষুধ দেওয়ার পরামর্শ দেয় ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ বা আইসিএমআর। যদিও করোনাভাইরাসের জন্যে গঠিত ওই মেডিক্যাল টাস্ক ফোর্স এটাও হুঁশিয়ারি দিয়েছিল যে, করোনার প্রতিরোধ বা নিরাময়ের জন্য ওই ওষুধটিকে উপযুক্ত চিকিৎসকের পরামর্শ ছাড়া নিজে থেকে খেয়ে নেওয়া উচিত নয়। কিন্তু উৎপলজিৎ বর্মন নিজেই একজন চিকিৎসক হওয়ায় আলাদা করে আর এ বিষয়ে কারোর পরামর্শ না নিয়েই ওষুধটি খেয়েছিলেন।

এদিকে, দেশে ক্রমেই বেড়ে চলেছে করোনা সংক্রমণের ঘটনা। গত ২৪ ঘণ্টায় মোট ২২৭ জন রোগীর শরীরে করোনা ধরা পড়েছে ভারতে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাবে অনুযায়ী, সব মিলিয়ে ভারতে বর্তমানে ওই মারণ ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে মোট ১,২৫১ জন। এর মধ্যে ১০২ জন সুস্থ হয়ে ঘরে ফিরে গেছেন এবং ৩২ জন মারা গেছেন।

সৌজন্যে :  এনডিটিভি, কালের কণ্ঠ

সিলেটভিউ২৪ডটকম/৩১ মার্চ ২০২০/মিআচৌ

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.