Sylhet View 24 PRINT

কুয়েতে অবৈধ প্রবাসীদের সাধারণ ক্ষমা ঘোষণা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৪-০২ ১৮:৪৫:৪৭

সিলেটভিউ ডেস্ক :: কুয়েত সরকার অবৈধ অভিবাসীদের সাধারণ ক্ষমা ঘোষণা করেছে। ১ এপ্রিল থেকে ৩০ এপ্রিল পর্যন্ত এই সময়ের মধ্যে দেশটিতে অবৈধ অভিবাসীরা কোনোপ্রকার জেল-জরিমানা ছাড়াই দেশে যেতে পারবে। অবৈধ প্রবাসী বাংলাদেশিদের জন্য আগামী ১৬ এপ্রিল থেকে ২০ এপ্রিল এর মধ্যে যোগাযোগ করতে বলা হয়েছে।

যেসব অবৈধ অভিবাসীরা সাধারণ ক্ষমার সময়ে কুয়েত ত্যাগ করবেন তারা নতুন ভিসা নিয়ে পুনরায় কুয়েতে প্রবেশ করতে পারবে। এর মধ্যে কারো নামে যদি কুয়েত ত্যাগের নিষেধাজ্ঞা থাকে অথবা ফৌজদারি মামলা থাকে তারা এই সুবিধা গ্রহণ করতে পারবে না বা সাধারণ ক্ষমার আওয়তায় আসবে না।

করোনাভাইরাস বর্তমান পরিস্থিতি বিবেচনা করে দেশটির ফরওয়ানিয়া একালার ব্লক ১ এর আলাদা দুইটি স্কুলে এই কার্যক্রম ও সেবা প্রদান করা হচ্ছে।পুরুষদের জন্য আল মুথানা প্রাথমিক বিদ্যালয় ব্লক-১ রোড নম্বর-১২২। নারীদের জন্য ফরওয়ানিয়া প্রাথমিক বিদ্যালয় ব্লক -১, রোড নাম্বার- ৭৬। সকাল ৮ টা থেকে শুরু হয়ে দুপুর ২ টা পর্যন্ত সপ্তাহে ৭ দিন খোলা থাকবে।

যেসব প্রয়োজনীয় কাগজপত্র লাগবে মূল পাসপোর্ট যদি থাকে অথবা পাসপোর্ট ফটোকপি, ৩ কপি পাসপোর্ট সাইজ ছবি ব্যাকগ্রাউন্ড নীল অথবা কুয়েতের সিভিল আইডি বা সিভিল আইডির ফটোকপি তাও না থাকলে বাংলাদেশের জাতীয় পরিচয়পত্র বা ফটোকপি থাকলেও চলবে।

কোনধরনের কাগজ পত্রের জন্য দূতাবাসে যাওয়ার প্রয়োজন নেই সরাসরি নিদিষ্ট সময়ে নির্দিষ্ট স্থানে যোগাযোগ করতে হবে। অবৈধ অভিবাসীদেরকে বিমান টিকিট তথা যাবতীয় খরচ কুয়েত সরকার বহন করবে। কার্যক্রম শেষ হতে যে কয়দিন সময় লাগে সে কয়দিন তাদের নির্ধারিত স্থানে থাকতে হবে সেক্ষেত্রে থাকা ও খাওয়া কুয়েত সরকার বহন করবে।

তাই যাওয়ার সময় প্রয়োজনীয় কাগজপত্র ও কাপড় চোপড় ব্যাগ সঙ্গে করে নিয়ে যেতে হবে। বিভিন্ন দেশের নাগরিকদের প্রয়োজনীয় কাগজপত্রসহ যোগাযোগ করতে বলা হয়েছে।

বাংলাদেশি: ১৬ এপ্রিল থেকে ২০ এপ্রিল, ফিলিপিনোস: ১ এপ্রিল থেকে ৫ এপ্রিল, মিশরীয়: ৬ এপ্রিল থেকে ১০ এপ্রিল, ভারতীয়: ১১ এপ্রিল থেকে ১৫ এপ্রিল, শ্রীলঙ্কান: ২১ শে এপ্রিল থেকে ২৫ এপ্রিল অন্যান্য জাতীয়তা: ২৬ থেকে ৩০ এপ্রিল।

এর আগে ২০১৮ সালে অবৈধ অভিবাসীদের জন্য সাধারণ ক্ষমা ঘোষণা করছিল কুয়েত সরকার।

সৌজন্যে : জাগোনিউজ ২৪

সিলেটভিউ২৪ডটকম/২ এপ্রিল ২০২০/মিআচৌ

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.