Sylhet View 24 PRINT

মুরগি দিচ্ছে সবুজ কুসুমের ডিম : রহস্য

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৫-২৯ ১৩:২৮:৩৭

সিলেটভিউ ডেস্ক :: সাদা ডিম না কি লালচে খোলার ডিম কোনটা ভালো, কোনটা খাওয়া বেশি উপকারী, এ নিয়ে দ্বন্দ্ব রয়েছেই। হলুদ না কমলা কোন রঙের কুসুমের ডিম বেশি স্বাস্থ্যকর তা নিয়েও নানা মতামত। কিন্তু কখনও কি সবুজ রঙের কুসুম চোখে পড়েছে?

অবাক হচ্ছেন! সেটাই তো স্বাভাবিক। ভারতের কেরালার মালাপ্পুরামের একটি খামারের সাত সাতটি মুরগি এমন সবুজ রঙের কুসুমের ডিমই দিচ্ছে, যা দেখে তাজ্জব বনে গিয়েছেন খামার মালিক থেকে বিশেষজ্ঞরাও! সিদ্ধ বা রান্না করার পরেও ডিমের কুসুমের রঙে কোনো পরিবর্তন হচ্ছে না।

প্রথমটায়, প্রায় ৯ মাস আগে ওই খামারের মালিক শিয়াবুদ্দিন কিছুই বুঝে উঠতে পারছিলেন না। বিষয়টি জানাজানি হতেই খবর পান কেরালার পশু চিকিৎসা ও প্রাণী বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ের (KVASU) গবেষকরা। বিষয়টি নিয়ে কেরালার পশু চিকিৎসা ও প্রাণী বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে গবেষণা করে দেখা হয়।

KVASU-এর গবেষকরা জানান, খামারে মুরগিদের দেওয়া কোনো খাবার থেকেই এই সমস্যা হয়েছে! বিশ্ববিদ্যালয়ের গবেষণাগারে রেখে ওই সাতটি মুরগিকে তারা খাবার দিয়ে দেখেন। ক’দিন পর থেকেই মুরগিগুলি স্বাভাবিক ভাবেই হলুদ রঙের কুসুমের ডিম দেওয়া শুরু করে।

সৌজন্যে : বিডি-প্রতিদিন,  জিনিউজ

সিলেটভিউ২৪ডটকম/২৯ মে ২০২০/ডেস্ক/মিআচৌ

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.