Sylhet View 24 PRINT

করোনার চিকিৎসায় অ্যান্টিবায়োটিক প্রয়োগ নিয়ে প্রকাশ্যে এল ভয়ঙ্কর তথ্য

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৬-০২ ১৩:০২:৩০

সিলেটভিউ ডেস্ক :: প্রাণঘাতী করোনাভাইরাসে দিশেহারা হয়ে পড়েছে গোটা বিশ্ব। এই ভাইরাসের প্রতিষেধক হিসেবে এখনও কোনও কার্যকরী ওষুধ আবিষ্কার করতে পারেনি আধুনিক চিকিৎসা বিজ্ঞান। এমন অবস্থায় আক্রান্ত রোগীর বিভিন্ন উপসর্গ বিবেচনায় অ্যান্টিবায়োটিকসহ বিভিন্ন ওষুধ প্রয়োগ করছেন চিকিৎসকরা।

তবে এ নিয়ে আশঙ্কার কথা জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা।  এ ক্ষেত্রে অহেতুক অ্যান্টিবায়োটিক ওষুধ প্রয়োগে উদ্বেগ প্রকাশ করে সংস্থাটির দাবি করেছে, অতিমাত্রায় অ্যান্টিবায়োটিক প্রয়োগে ব্যাকটেরিয়ার টিকে থাকার ক্ষমতা বাড়িয়ে দেবে। এর ফলে চলমান এই সংকটে ও পরবর্তীতে অধিক মানুষের মৃত্যু হতে পারে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান সোমবার জানান, সাধারণত ব্যাকটেরিয়াজাত সংক্রমণ দমনে যেসব ওষুধ ব্যবহৃত হয় সেসবের বিরুদ্ধে লড়াইয়ে টিকে থাকতে সক্ষম ব্যাকটেরিয়ার সংখ্যা ‘উদ্বেগজনক হারে’ বেড়ে গেছে। এর মধ্যে করোনাভাইরাস সংকটে কোভিড-১৯ রোগীর চিকিৎসায় অহেতুক অ্যান্টিবায়োটিক প্রয়োগ এই সংখ্যা আরও বাড়িয়ে দিতে পারে বলে মত বিশ্ব স্বাস্থ্য সংস্থার।
এ ব্যাপারে জেনেভায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান কার্যালয়ে সোমবার সংবাদ সম্মেলনে তেদ্রোস আধানম বলেন, “কোভিড-১৯ মহামারী অ্যান্টিবায়োটিকের ব্যবহার বাড়িয়ে দিয়েছে, যা শেষ পর্যন্ত ব্যাকটেরিয়ার টিকে থাকার হার বাড়িয়ে দেবে। এর ফলে চলমান এই মহামারীর সময় এবং এর পরে রোগ ও মৃত্যুর বোঝা বাড়াবে।”

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, কোভিড-১৯ এ আক্রান্ত খুব কম রোগীর ক্ষেত্রেই অ্যান্টিবায়োটিক প্রয়োগের দরকার পরে। কাদের ক্ষেত্রে অ্যান্টিবায়োটিক প্রয়োগ করা যাবে এ ব্যাপারে একটি নির্দেশনাও বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে ঠিক করে দেওয়া হয়েছে।

ব্যাকটেরিয়ার টিকে থাকার ক্ষমতাকে প্রতিরোধ করা বর্তমান সময়ের ‘অন্যতম জরুরি চ্যালেঞ্জ’ বলে উল্লেখ করেছেন তেদ্রোস আধানম- “এটা পরিষ্কার যে, বিশ্ব অ্যান্টিবায়োটিক ওষুধের গুরুত্বপূর্ণ ব্যবহারের ক্ষমতা হারিয়ে ফেলছে।”

সিলেটভিউ২৪ডটকম/২ জুন ২০২০/ডেস্ক/মিআচৌ

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.