Sylhet View 24 PRINT

জিন বৈশিষ্ট্যের সঙ্গে সম্পর্ক আছে করোনার

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৬-১৯ ১০:১৫:১৫

সিলেটভিউ ডেস্ক :: করোনাভাইরাসে কার মৃত্যুঝুঁকি বেশি কিংবা কে বেশি অসুস্থ হয়ে পড়বেন, তার সঙ্গে জিনগত বৈশিষ্ট্যের সম্পর্ক খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা। তাঁরা বলছেন, এই ঝুঁকির সম্পর্ক রয়েছে রক্তের গ্রুপের সঙ্গেও। যাঁদের রক্তের গ্রুপ ‘ও’, তাঁদের গুরুতর অসুস্থ হওয়ার আশঙ্কা কম। অন্যদিকে যাঁদের রক্তের গ্রুপ ‘এ’, তাঁদের ক্ষেত্রে এই ঝুঁকি তুলনামূলক বেশি।

ইউরোপের বিভিন্ন দেশের বিজ্ঞানীরা এই গবেষণা করেছেন। নেতৃত্বে ছিলেন জার্মানির কিল বিশ্ববিদ্যালয়ের ‘মলিকুলার মেডিসিন’ বিভাগের অধ্যাপক আন্ড্রে ফ্রাংক। গত বুধবার তাঁদের গবেষণা প্রতিবেদনটি ছাপা হয় নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিন সাময়িকীতে।

স্পেন ও ইতালির এক হাজার ৯০০ করোনা রোগীর ওপর গবেষণাটি চালানো হয়। তাঁদের  সবাই গুরুতর অসুস্থ ছিলেন। তাঁদের তথ্য-উপাত্ত তুলনা করা হয় করোনায় আক্রান্ত অন্য ২৩০০ রোগীর সঙ্গে, যাঁরা খুব বেশি অসুস্থ ছিলেন না। তাঁদের সবারই ‘জেনেটিক ম্যাপ’ বিশ্লেষণ করা হয়। বিজ্ঞানীরা বলছেন, তাঁরা ডিএনএর বিশেষ দুটি ধরন খুঁজে পান, যেগুলো গুরুতর রোগীদের মধ্যেই বেশি ছিল। আর ডিএনএর এই দুটি ধরনের সঙ্গে শ্বাসযন্ত্রের কার্যকারিতার সম্পর্ক রয়েছে।

এর আগে একাধিক গবেষণা প্রতিবেদনে দাবি করা হয়, রক্তের গ্রুপের সঙ্গে করোনায় গুরুতর অসুস্থ হয়ে পড়ার সম্পর্ক রয়েছে। এবারের গবেষণা প্রতিবেদনেও একই দাবি করা হয়েছে। জেনেটিক উপাত্ত বিশ্লেষণের ভিত্তিতে প্রতিবেদনে বলা হয়েছে, অন্য গ্রুপগুলোর তুলনায় ‘এ’ গ্রুপের ক্ষেত্রে আক্রান্ত হওয়ার ঝুঁকি ৪৫ শতাংশ বেশি। আর ‘ও’ গ্রুপের রক্ত যাঁদের, তাঁদের গুরুতর আক্রান্ত হওয়ার ঝুঁকি অন্যদের তুলনায় ৩৫ শতাংশ কম। সূত্র : সিএনএন।

সিলেটভিউ২৪ডটকম/১৯ জুন ২০২০/ডেস্ক/মিআচৌ

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.