Sylhet View 24 PRINT

‘ট্রাম্পকে নির্বাচনে জেতানোর হাতিয়ার হবে না উত্তর কোরিয়া’

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৭-০৬ ১৮:৫০:০২

সিলেটভিউ ডেস্ক :: কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্ত করার লক্ষ্যে যুক্তরাষ্ট্রের সঙ্গে মুখোমুখি আলোচনার সম্ভাবনা উড়িয়ে দিয়েছে উত্তর কোরিয়া। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের শীর্ষ এক কর্মকর্তা বলেন, ট্রাম্পকে ভালো সাজাতেই আলোচনা চায় যুক্তরাষ্ট্র, এর বেশি কিছু না। উত্তর কোরিয়ার এমন মন্তব্যে এখনো কিছু জানায়নি পেন্টাগন।

পিয়ংইয়ং আরও বলেছে, এ ধরনের আলোচনাকে ওয়াশিংটন কেবল তার ‘রাজনৈতিক হাতিয়ার’ হিসেবে ব্যবহার করে থাকে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে আসন্ন নির্বাচনে জয়ের হাতিয়ার হিসেবে আলোচনাকে ব্যবহার করার সুযোগ দেবে না পিয়ংইয়ং।

দেশটির উপপররাষ্ট্রমন্ত্রী চোয়ে সন হুই এক বিবৃতিতে এ মন্তব্য করেছেন বলে রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ জানিয়েছে।

চোয়ে সন বলেন, ওয়াশিংটন ও পিয়ংইয়ংয়ের মধ্যকার থেমে যাওয়া পরমাণু আলোচনা আবার শুরু করলেও কোনো ফল পাওয়া যাবে না। এ কারণে উত্তর কোরিয়ার যুক্তরাষ্ট্র সংক্রান্ত নীতিতে কোনো পরিবর্তন আসবে না।

চোয়ে সন হুই বলেন, উত্তর কোরিয়া-যুক্তরাষ্ট্র সংলাপকে ওয়াশিংটন তার রাজনৈতিক সংকট উত্তরণের হাতিয়ার ছাড়া অন্যকিছু ভাবে না; কাজেই যুক্তরাষ্ট্রের সঙ্গে মুখোমুখি বৈঠকে করার কোনো প্রয়োজনীয়তা আমরা দেখছি না।

তিনি বলেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে নির্বাচনে জয়ের হাতিয়ার হিসেবে আলোচনাকে ব্যবহার করার সুযোগ দেবে না পিয়ংইয়ং।

উত্তর কোরিয়ার সঙ্গে স্থগিত হয়ে যাওয়া পরমাণু আলোচনা আবার চালু করার উপায় নিয়ে কথা বলতে যখন আগামী সপ্তাহে মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী স্টিফেন বিগান দক্ষিণ কোরিয়া সফরে যাচ্ছেন তখন পিয়ংইয়ং নিজের অবস্থান স্পষ্ট করল।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন বুধবার এ আভাস দিয়েছিলেন যে, নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের মধ্যে আরেকটি বৈঠক হওয়া প্রয়োজন। পর দিন সাবেক মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন এক সাক্ষাৎকারে বলেন, প্রেসিডেন্ট নির্বাচনের আগে জনগণকে চমকে দিতেই কিমের সঙ্গে বৈঠক করতে চান ট্রাম্প। উত্তর কোরিয়া সেই সম্ভাবনা উড়িয়ে দিয়েছে।


সৌজন্যে : বিডি প্রতিদিন
সিলেটভিউ২৪ডটকম/৬ জুলাই ২০২০/ডেস্ক/জিএসি

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.