Sylhet View 24 PRINT

যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনার কোনো প্রয়োজন নেই: কিমের বোন জং

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৭-১০ ১৬:৫২:০৬

সিলেটভিউ ডেস্ক :: উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বৈঠকের প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন তার (কিম) বোন কিম ইয়ো-জং। তিনি বলেছেন, ওয়াশিংটন তার নীতিতে ‘নিষ্পত্তিমূলক পরিবর্তন’ না আনা পর্যন্ত যুক্তরাষ্ট্রের সঙ্গে তার দেশের আরেকটি শীর্ষ বৈঠকের কোনো প্রয়োজন নেই।

কিম জং-উন ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দুই বছর আগে সিঙ্গাপুরে প্রথম বৈঠক করেন। এরপর তারা আরও দুবার বৈঠক করলেও উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র ধ্বংস করার বিনিময়ে দেশটির ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের প্রক্রিয়া নিয়ে মতবিরোধের কারণে ২০১৯ সালের গোড়ার দিকে হ্যানয় শীর্ষ বৈঠক ভেস্তে যায়।

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে, ট্রাম্প এ সপ্তাহে বলেছেন যে, তিনি আবার কিমের সঙ্গে আলোচনা করবেন। এই বৈঠক আসন্ন নির্বাচনে তার ভাবমূর্তি রক্ষায় সহায়ক হতে পারে বলে আশা ট্রাম্পের।

তবে ট্রাম্পের সে আশায় পানি ঢেলে দিয়ে কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সিকে দেয়া বিবৃতিতে কিম ইয়ো জং বলেন, এখন যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের আলোচনায় বসার কোনো প্রয়োজন নেই। এ সময় পারমাণবিক নিরস্ত্রীকরণ নিয়ে আলোচনা সম্ভব নয়। এই বৈঠকে শুধু ব্যক্তি স্বার্থই প্রাধান্য পাবে।

কিম উনের উত্তরসূরী হিসেবে বিবেচিত কিম ইয়ো জং বলেন, ওই বৈঠকে কেবল অন্য পক্ষের গর্বই প্রকাশ পাবে। তারা নিষেধাজ্ঞা তুলে নেয়ার মতো বড় পদক্ষেপ নিলেই বৈঠক সম্ভব। এই বিবৃতি নিজস্ব ব্যক্তিগত দৃষ্টিভঙ্গি বলে জানান কিম ইয়ো জং। তিনি বলেন, ভাই কিম জং–উন তার ওপর আস্থা রাখেন এবং তিনি প্রেসিডেন্ট ট্রাম্পকে শুভেচ্ছা জানিয়েছেন।

মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী স্টিফেন বিগান দক্ষিণ কোরিয়ায় তিনদিনের সফর শেষ করার একদিন পর কিম জং-উনের প্রভাবশালী উপদেষ্টা হিসেবে পরিচিত তার বোন এসব কথা বললেন। বিগান তার সফরে কিমের সঙ্গে বৈঠক করার ব্যাপারে ট্রাম্পের আগ্রহের কথা ব্যক্ত করেছিলেন। #

ওয়াশিংটন দক্ষিণাঞ্চলে ২৮ হাজার ৫০০ সেনা মোতায়েন করেছে। জাপান ও প্রশান্ত মহাসাগরের বিস্তৃত অঞ্চলেও ওয়াশিংটনের সামরিক সরঞ্জাম মজুত রয়েছে। যুক্তরাষ্ট্রের হামলা থেকে রক্ষা পেতেই পারমাণবিক অস্ত্র প্রয়োজন বলে মনে করে পিয়ংইয়ং।

কিম জং উন গত বছরের ডিসেম্বরে পরমাণবিক ও ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার ওপর স্থগিতাদেশ শেষ বলে জানান। উত্তর কোরিয়ার প্রতি সহিংস মনোভাব বদল না করা পর্যন্ত ওয়াশিংটনের সঙ্গে পিয়ংইয়ং আর কোনো আলোচনা করবে না বলেও তিনি জানান।


সৌজন্যে : যুগান্তর
সিলেটভিউ২৪ডটকম/১০ জুলাই ২০২০/ডেস্ক/ জিএসি

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.