Sylhet View 24 PRINT

হাতির ৯ টন দাঁত ধ্বংস করছে সিঙ্গাপুর

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৮-১৩ ১২:৫৯:৪৪

সিলেটভিউ ডেস্ক :: চোরা কারবারিদের থেকে আটক প্রায় ৯ টন আফ্রিকান হাতির দাঁত ধ্বংস করতে শুরু করেছে সিঙ্গাপুর। হাতির দাঁত নিয়ে বেআইনি বাণিজ্য বন্ধ করতেই এমন পদক্ষেপ নিয়েছে দেশটির সরকার। খবর সিবিসি ডট সিএর।

বন্যপ্রাণী নিয়ে অবৈধ বাণিজ্য বন্ধ করতে সাম্প্রতিক সময়ে বিশ্বের আর কোনো দেশে এমন বৃহত্‍‌, বিপুল সংখ্যক হাতির দাঁত ধ্বংস করার নজির নেই। সিঙ্গাপুর সরকার জানিয়েছে, বন্যপ্রাণীদের জীবন রক্ষার পাশাপাশি তাদের নিয়ে অবৈধ বাণিজ্য বন্ধ করতেই এই সিদ্ধান্ত তাদের নিতে হয়েছে।

জানা গিয়েছে, সব মিলিয়ে প্রায় ৩০০ আফ্রিকান হাতির দাঁত ধাপে ধাপে নষ্ট করা হবে। দু-একদিনের মধ্যে এত দাঁত নষ্ট করে ফেলা সম্ভব নয়। এমন ভাবে হাতির দাঁতগুলিকে নষ্ট করা হবে, যাতে কোনোভাবে এর কণামাত্র ব্যবহার না করা যায়। এগুলো গুঁড়িয়ে আগুনে পুড়িয়ে ফেলা হবে।

আফ্রিকা ও এশিয়ার মধ্যে নিষিদ্ধ প্রাণী সামগ্রীর চোরাচালানকারীরা ট্রানজিট পয়েন্ট হিসাবে সিঙ্গাপুরকে ব্যবহার করে। গত বছর সিঙ্গাপুরে ৮.৮ টন হাতির দাঁত আটক করা হয়েছিল। যার আনুমানিক মূল্য ১৩ মিলিয়ন মার্কিন ডলার।

অনলাইনে প্রচারিত একটি ইভেন্টে দেখা গিয়েছে, শ্রমিকেরা মাথায় হেলমেট পরে ট্রলি ও ভারী ট্রাকে একটি ক্রাশার দিয়ে হাতির দাঁতগুলো পিষ্ট করছেন। দাঁতগুলি পুরো ধ্বংস করতে কয়েক দিন লেগে যেতে পারে বলে উল্লেখ করা হয়েছে।

১২ আগস্ট বুধবার ছিল বিশ্ব হাতি দিবস। তা মাথায় রেখে সিঙ্গাপুরের জাতীয় উদ্যান পর্ষদ জানিয়েছে, সরকারি এই পদক্ষেপে অবৈধ ভাবে হাতির দাঁত জোগানের যে আন্তর্জাতিক সাপ্লাই চেইন আছে, তা ব্যাহত হবে।

পরিবেশবিদদের অনুমান, দাঁতসহ দেহের অন্যান্য অঙ্গের বাণিজ্যিক চাহিদার কারণে আফ্রিকার বিভিন্ন অঞ্চলে প্রতিদিন প্রায় ১০০ হাতি মানুষের হাতে মারা পড়ছে। বিশ্বে আর মাত্র ৪ লক্ষ হাতি অবশিষ্ট রয়েছে বলে দাবি করেন তারা।

সিলেটভিউ২৪ডটকম/১৩ আগস্ট ২০২০/ঢাকাটাইমস/মিআচৌ

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.