Sylhet View 24 PRINT

সর্বত্র শান্তির জন্য ঝুঁকি বাড়াচ্ছে করোনা : জাতিসংঘ মহাসচিব

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৯-১৯ ১২:৩০:১৭

সিলেটভিউ ডেস্ক :: মহামারি করোনাভাইরাস (কোভিড-১৯) সর্বত্র শান্তির জন্য ঝুঁকি বাড়াচ্ছে বলে সতর্ক করেছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস।

আন্তর্জাতিক শান্তি দিবসের ৩৯তম বার্ষিকী উপলক্ষে বৃহস্পতিবার জাতিসংঘের পিস বেল অনুষ্ঠানে তিনি এ সতর্কতা দেন।

আন্তোনিও গুতেরেস বলেছেন, 'এটি সংঘাত-কবলিত মানুষের জন্য এক বিরাট হুমকি হয়ে দাঁড়িয়েছে। এ কারণেই আমি বিশ্বব্যাপী যুদ্ধবিরতির জন্য তাৎক্ষণিক আবেদন জানিয়েছি।'
জাতিসংঘ মহাসচিব বলেন, 'শান্তি কখনোই প্রদত্ত হয় না, এটি একটি আকাঙ্ক্ষা, যা কেবল আমাদের সংকল্পের মতো দৃঢ় এবং আমাদের প্রত্যাশার মতো টেকসই। শান্তিপূর্ণ, স্থিতিশীল সমাজ গঠনে কয়েক দশক এমনকি শতাব্দী সময় লাগতে পারে। তবে বেপরোয়া, বিভাজনমূলক নীতি-পদ্ধতির মাধ্যমে তাৎক্ষণিকভাবেই শান্তি বিঘ্নিত হতে পারে।

প্রতি বছর ২১ সেপ্টেম্বর বিশ্বজুড়ে আন্তর্জাতিক শান্তি দিবসটি পালন করা হয়। পিস বেল অনুষ্ঠানটি বিশ্বব্যাপী লাইভ ফিডের মাধ্যমে সম্প্রচার করা হয়। জাতিসংঘ প্রধান ও সংস্থার সাধারণ অধিবেশনের নতুন সভাপতি ভোলকান বোজকির, কোভিড -১৯ ব্যবস্থাপনার এঙ্গ সামঞ্জস্য রেখে যথাযথ দূরত্বে অনুষ্ঠানে মঞ্চে দাঁড়ান।

মহামারির কারণে ৭৫ বছরের ইতিহাসে জাতিসংঘে বিশ্বনেতাদের বার্ষিক বৈঠক এই প্রথমবারের মতো ভার্চুয়াল পদ্ধতিতে অনুষ্ঠিত হচ্ছে। সাধারণ অধিবেশন শুরু হবে ২২ সেপ্টেম্বর থেকে।

সিলেটভিউ২৪ডটকম/১৯ সেপ্টেম্বর ২০২০/ডেস্ক/মিআচৌ

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.