Sylhet View 24 PRINT

মার্চে করোনার নতুন ধরন তাণ্ডব চালাতে পারে যুক্তরাষ্ট্রে!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২১-০১-১৭ ১০:২২:৫৬

সিলেটভিউ ডেস্ক :: দীর্ঘদিন ধরেই করোনায় সংক্রমণ ও মৃত্যু তালিকায় শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির হাসপাতাল ও ক্লিনিকগুলোতে উপচে পড়ছে করোনা রোগীর ভিড়। এরইমধ্যে যুক্তরাষ্ট্রে করোনার ভাইরাসের নতুন ধরনের (স্ট্রেইন) আগামী মার্চে শক্তিশালী রূপ নিয়ে তাণ্ডব চালাতে পারে দেশটির স্বাস্থ্য বিশেষজ্ঞদের এমন সতর্কবার্তা। মার্কিন রোগনিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) জানিয়েছে আগামী সপ্তাহগুলোতে কোভিডের নতুন রূপ মারাত্মকভাবে যুক্তরাষ্ট্রে ছড়াতে পারে।

মার্কিন স্বাস্থ্য কর্মকর্তাদের মতে, চলমান শীতে কোভিডের তীব্রতা বাড়লে সংকটে থাকা স্বাস্থ্যব্যবস্থা আরও হুমকির সম্মুখীন হবে। এ প্রসঙ্গে নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট বাইডেন বলছেন,  তার শপথ নেওয়ার প্রথম ১০০ দিনে যুক্তরাষ্ট্রের ১০ কোটি মানুষকে ভ্যাকসিনের আওতায় আনার পরিকল্পনা। এর মধ্যে প্রথম সারির তালিকায় থাকবেন স্বাস্থ্যকর্মীসহ প্রবীণরা।  

যুক্তরাষ্ট্রের প্রতিটি অঙ্গরাজ্যে জরুরিভিত্তিতে পৌঁছে দেওয়া হয়েছে মার্কিন প্রতিষ্ঠান ফাইজার ও জার্মান প্রতিষ্ঠান বায়োএনটেকের যৌথ উদ্যোগে তৈরি করা কোভিড-১৯ ভ্যাকসিন। মার্চের মধ্যে ১০ কোটি মার্কিনিকে এ টিকার আওতায় আনতে এ উদ্যোগ নেওয়া হয়েছে।

ফাইজারের এ করোনার টিকা ৯৫ শতাংশ কার্যকর প্রমাণ হওয়ার পর যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) জরুরি ভিত্তিতে দেশটিতে অনুমোদন দেওয়া হয়।

সিলেটভিউ২৪ডটকম/১৭ জানুয়ারি ২০২১/ ডেস্ক/মিআচৌ-৬

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.