Sylhet View 24 PRINT

করোনাকালে ১০ ধনীর আয়েই বিশ্বের সবার জন্য টিকা কেনা সম্ভব

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২১-০১-২৫ ১৯:১৬:৫২

সিলেটভিউ ডেস্ক :: করোনাভাইরাস মহামারির মধ্যে শীর্ষ ১০ ধনী যে পরিমাণ আয় করেছেন, তা দিয়ে গোটা বিশ্বের জন্য টিকা কেনা সম্ভব। এমনকি, তারা চাইলেই নতুন দরিদ্র হওয়া সবাইকে চরম দুরবস্থা থেকে উদ্ধার করতে পারেন। সম্প্রতি বেসরকারি দাতব্য সংস্থা অক্সফামের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের ‘দাভোস আলোচনা’ উপলক্ষে বিশ্বনেতাদের এক ভার্চ্যুয়াল সম্মেলনে এ প্রতিবেদন প্রকাশ করা হয়। ‘ইনইক্যুয়ালিটি ভাইরাস’ নামে ওই প্রতিবেদনে বলা হয়েছে, মহামারি প্রতিরোধে সরকারের পক্ষ থেকে অভূতপূর্ব সহায়তা পেয়ে শক্তিশালী হয়েছে শেয়ারবাজার, যার কারণে ফুলেফেঁপে উঠেছে ধনীদের সম্পদ। তবে শতাব্দীর সবচেয়ে ভয়াবহ মন্দায় পড়েছে মূল অর্থনীতি।

অক্সফামের তথ্যমতে, গত ১৮ মার্চ থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত বিলিয়নিয়রদের সম্পদ ৩ দশমিক ৯ ট্রিলিয়ন ডলার বেড়ে দাঁড়িয়েছে ১১ দশমিক ৯৫ ট্রিলিয়নে, যা জি২০ভুক্ত দেশগুলোর মহামারি মোকাবিলায় অর্থব্যয়ের প্রায় সমান।

বর্তমানে বিশ্বের শীর্ষ ধনীদের মধ্যে রয়েছেন অ্যামাজন প্রতিষ্ঠাতা জেফ বেজোস, টেসলা প্রধান ইলন মাস্ক, ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জুকারবার্গ প্রমুখ।

অক্সফামের প্রতিবেদনে বলা হয়েছে, ২০২০ সালের মার্চ থেকে এ পর্যন্ত বিশ্বের শীর্ষ ১০ ধনীর সম্পদ বেড়েছে অন্তত ৫৪০ বিলিয়ন ডলার।

বলা হচ্ছে, গত বছর সেপ্টেম্বর পর্যন্ত জেফ বেজোস যে পরিমাণ বাড়তি আয় করেছেন, তা থেকে যদি অ্যামাজনের ৮ লাখ ৭৬ হাজার কর্মীকেই ১ লাখ ৫ হাজার ডলার করে বোনাস দেন, তাহলেও তিনি মহামারির আগে যেমন ধনী ছিলেন, তেমনটাই থাকবেন।

অক্সফামের ধারণা, করোনা মহামারিতে গত দুই দশকের উন্নতি ধুলোয় মিশিয়ে অন্তত ৫০০ মিলিয়ন মানুষ নতুন করে দারিদ্র্যের শিকার হয়েছেন।

এই পরিস্থিতি মোকাবিলায় অতিধনীদের ওপর বাড়তি কর আরোপের প্রস্তাব দিয়েছে বেসরকারি সংস্থাটি।



সিলেটভিউ২৪ডটকম/ বিবিসি /জিএসি- ০১

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.