Sylhet View 24 PRINT

মাটি খুঁড়লেই মিলছে সোনা, হুলুস্থুল কাণ্ড গ্রামবাসীর

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২১-০৩-০৮ ১৯:৫৩:১৮

সিলেটভিউ ডেস্ক :: মধ্য আফ্রিকার দেশ কঙ্গোয় পাহাড়ের মাটিতে সোনা মেলার খবর পাওয়া গেছে। বিষয়টি জানাজানির পর গ্রামবাসী মাটি খুঁড়ে সোনা বের করার চেষ্টা করছেন।

এরই মধ্যে সোনা খোঁজার একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন সাংবাদিক আহমেদ আলগোবারি। ২ মার্চ পোস্ট করা সেই ভিডিও ভাইরাল হয়েছে।

আনন্দবাজারের এক প্রতিবেদনে বলা হয়েছে, ফেব্রুয়ারির শেষ দিকে কঙ্গোর দক্ষিণ কিভু প্রদেশের লুহিহি এলাকায় অবস্থিত একটি পাহাড়ে সোনা সন্ধানের খবর মেলে। ওই পাহাড়ের পাথুরে মাটিতে নাকি প্রায় ৬০ থেকে ৯০ শতাংশই আকরিকই সোনা। সম্প্রতি মাটি কেটে সোনা পান বেশ কিছু ব্যক্তি। এ খবর ছড়িয়ে পড়লে হাজার হাজার গ্রামবাসী কোদাল, শাবল নিয়ে পাহাড়ে ভিড় করেন।

ভিডিওতে দেখা গেয়েছে, শাবল-বেলচা দিয়ে লুহিহির পাহাড়ের পাথুরে মাটি খুঁড়ে সোনা খুঁজছেন গ্রামবাসী। অনেকেই খালি হাতে পাহাড়ের মাটি সংগ্রহ করছেন। এর পর সেই মাটি তুলে নিয়ে গিয়ে তাতে সোনা খুঁজছেন।

ভিডিওতে একজনকে নিজের টি-শার্ট উল্টে তাতে মাটি ভরে নিয়ে যেতে দেখা যাচ্ছে।

সাংবাদিক আহমেদ জানিয়েছেন, পাথুরে মাটি থেকে সোনার উপাদান আলাদা করতে একটি পাত্রের পানিতে তা ধুয়ে নিচ্ছেন গ্রামবাসী। এ ভাবেই হাতের মুঠোয় উঠে আসছে সোনা!

তবে সোনার খোঁজে সবাই এতটাই মাতোয়ারা যে লুহিহির ওই গ্রাম ঘিরে পা রাখাই দায় হয়ে উঠেছিল। ফলে এলাকায় বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি হয়েছিল। বেগতিক দেখে গত সোমবার থেকে ওই এলাকায় খননকাজ নিষিদ্ধ করেছে স্থানীয় প্রশাসন।




সিলেটভিউ২৪ডটকম/ পূর্বপশ্চিমবিডি /জিএসি-১৩

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.