Sylhet View 24 PRINT

৮০ শতাংশ মৃত্যু ঝুঁকি কমায় ফাইজার ও অক্সফোর্ডের টিকার প্রথম ডোজ: গবেষণা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২১-০৫-১১ ১২:২৪:০১

সিলেটভিউ ডেস্ক :: সম্প্রতি গবেষণায় দাবি করা হয়েছে, অ্যাস্ট্রাজেনেকার করোনা টিকার প্রথম ডোজে মৃত্যুর ঝুঁকি কমে যায় প্রায় ৮০ শতাংশ। ‘পাবলিক হেলথ ইংল্যান্ড’ এর পক্ষ থেকে এই দাবি করা হয়েছে।

গবেষণায় আরও দাবি করা হয়েছে, ফাইজারের টিকার প্রথম ডোজের পরে মৃত্যুর ঝুঁকি ৮০ শতাংশ কমে ও দ্বিতীয় টিকার পরে তা প্রায় ৯৭ শতাংশ কমে যায়।
‘পাবলিক হেলথ ইংল্যান্ড’ জানিয়েছে, বিশ্বে অ্যাস্ট্রাজেনেকার টিকা যেখানে যেখানে দেওয়া হচ্ছে সেখান থেকে তথ্য সংগ্রহ করে এই গবেষণা তারা করেছে।

সংস্থার পক্ষ থেকে একটি বিবৃতিতে জানানো হয়েছে, ‘যারা টিকা নিয়েছেন, তাদের শরীরে টিকার প্রভাব ও এই টিকা নেওয়ার পর মৃত্যুর হার নিয়ে গবেষণার পরে বলা যেতে পারে, অ্যাস্ট্রাজেনেকার প্রথম টিকা নেওয়ার পরে মৃত্যু ঝুঁকি ৮০ শতাংশ কমে যায়’।

ব্রিটেনের একটা বড় অংশের মানুষকে অ্যাস্ট্রাজেনেকার টিকা দেওয়া হয়েছে। খুব তাড়াতাড়ি সেখানে প্রত্যেককে অন্তত প্রথম ডোজ দেওয়ার কর্মসূচি শেষ হবে বলে জানা গেছে। এই পরিস্থিতিতে ব্রিটেনে কড়াকড়ি অনেকটাই শিথিল করার কথা ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী বরিস জনসন।

অ্যাস্ট্রাজেনেকা ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এক সঙ্গে এই টিকা তৈরি করেছে। সেই ফর্মুলা থেকেই ভারতে কোভিশিল্ড টিকা তৈরি করছে সিরাম ইনস্টিটিউট। সূত্র: এবিসি, দ্য স্ট্রেইট টাইমস

সিলেটভিউ২৪ডটকম/ডেস্ক/মিআচৌ-১৪

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.