আজ শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ইং

জেনে নিন ঘুমানোর সঠিক পদ্ধতি

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৫-১৬ ০০:২৭:৩২

একটু শান্তিপূর্ণ ঘুমের জন্য আমরা কত কিছুই না করি। কিন্তু সফলতাই বা কতটা অর্জন করতে পারি। পরিষ্কার বিছানার চাদর, শোবার আগে স্নান করে ঘুমানো, অন্য ঘরে ফোন রেখে ঘুমানো যাতে কোনও ভাবে ফোনের আওয়াজে ঘুম না ভাঙে। এসব কিছু করার পরেও আপনার যে শান্তিপূর্ণ ঘুম হবে সেটা নিশ্চিত নয়। জেনে নিন ঘুম কিভাবে শোবার অবস্থানের উপর নির্ভরশীল-

সব থেকে সঠিক অবস্থান হল শবাসনে শোওয়া। এই অবস্থানে ঘুমালে পিঠের ব্যথা কমে যায়, ঘুমও খুব আরামের হয়। কিন্তু মাত্র ৮ শতাংশ লোক এই অবস্থানে ঘুমান।

আন্তর্জাতিক গণমাধ্যম 'ন্যাশানাল স্লিপ ফাউন্ডেশন'-এর একটি প্রতিবেদন থেকে জানা যায়, যে কোনও একটি দিক করে শুলে কাঁধ, নিতম্বের হাড় এবং কোমড়ে ব্যথা হওয়ার সম্ভাবনা থাকে। কিন্তু বেশিরভাগ মানুষ এভাবেই ঘুমান।

আন্তর্জাতিক মনরোগ বিশেষজ্ঞ সেলবি হ্যারিস জানাচ্ছেন, কেউ যদি একদিক ফিরে বাংলা বর্ণ 'দ'এর মত ঘুমান, তাহলে সব সময় একটি নেকপিলো, এবং পায়ের মাঝে একটি বালিশ রাখুন, এতে ব্যথা হওয়ার কোনও সম্ভাবনা থাকবে না।

আর যাই হোক, কখনও উপুড় হয়ে শোবেন না। এতে পাকস্থলীর উপর চাপ পড়ে। শুধু তাই নয়, সারা শরীরে এর ফলে ব্যথা হতে পারে। এই অবস্থানে কখনও ঘুমাবেন না।

শেয়ার করুন

আপনার মতামত দিন