Sylhet View 24 PRINT

মশার উপদ্রবে থেকে বাঁচতে পারফিউম!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৬-১১ ০০:৪২:১৬

মশার উপদ্রব থেকে বাঁচার জন্য আমরা কত কিছু্ই না করি! মশারি, কয়েল, স্প্রে, ইলেকট্রিক নেটসহ অনেক কিছুই ব্যবহার করে  মানুষ। তা সত্ত্বেও মশার যন্ত্রণা থেকে বাঁচা যেন কঠিন-ই হয়ে পড়ছে। মশা যেন সবকিছুকেই হার মানিয়ে দিচ্ছে।  আর এবার মশার যন্ত্রণা থেকে বাঁচাতে আসছে পারফিউম।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের নিউ মেক্সিকো স্টেট ইউনিভার্সিটির গবেষকরা বিভিন্ন রকমের রেপেল্যান্ট এবং পারফিউমের উপর একটি গবেষণা করেছিলেন। গবেষণাটির ফলাফল প্রকাশিত হয়েছে জার্নাল অব ইনসেক্ট সায়েন্সে।

দুটি ভিন্ন প্রজাতির মশার উপর বাজারে বিদ্যমান ৮টি রেপেল্যান্ট, দুটি পারফিউম এবং একটি ভিটামিন বি প্যাচের পরীক্ষা করা হয়। গবেষণায় দেখা গেছে, যে সব রেপেল্যান্টে DEET আছে, সেই সব রেপেল্যান্ট মশা তাড়ানোর ক্ষেক্রে বেশি কার্যকর। তবে এই গবেষণা করতে গিয়ে বিজ্ঞানীদের আশ্চর্য করেছে অন্য একটি বিষয়। অ্যাভন সংস্থার স্কিন সো সফট বাথ অয়েলের প্রভাব মশা দূর করতে সক্ষম হয়েছে প্রায় দু'ঘণ্টা পর্যন্ত। অন্যদিকে ভিক্টোরিয়াজ সিক্রেট বম্বশেল পারফিউমের প্রভাব হয়েছে আরো দীর্ঘস্থায়ী। তবে এ ব্যাপারে আরো পরীক্ষার দরকার আছে বলে গবেষকরা জানিয়েছেন। কবে নাগাদ এ ধরনের পারফিউম বাজারে আসবে তা জানা যায়নি।

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.