Sylhet View 24 PRINT

মাংস খাব, চর্বি খাব না

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৮-২৫ ০১:০৪:৪৩

সবদিক বিবেচনায় মানুষের খাদ্য বস্তুর মধ্যে মাংস অন্যতম খাদ্য বটে। মাংসের প্রধান উপাদান প্রোটিন যা মানবদেহ গঠন (তৈরি) অর্থাৎ মাংস খেলে দেহ মজবুতরূপে গঠিত হবে এবং ব্যক্তি শক্তিশালী হবে। যেমন হয়ে থাকে বনের রাজা সিংহ ও বাঘের ক্ষেত্রে। মাংসের তৈরি খাবার গ্রহণ করায় বাড়ন্ত বয়সের মানুষের যেমন শারীরিক গঠন মজবুত ও শক্তিশালী হয় তেমনি বয়স্ক মানুষের বেলায় তার শক্তি সামর্থ্য বজায় রাখার জন্য অপরিহার্য। বয়স্ক ব্যক্তিদের বেলায় শারীরিক মেরামতের জন্য প্রোটিন জাতীয় খাদ্য অত্যাবশ্যকীয়।
মাংসে আরও পাওয়া যায় রক্ত তৈরির উপাদান, মাংসের এই উপাদান (মাইয়োগ্লাবিন) সব ধরনের খাদ্য বস্তু ও মেডিসিনের চেয়ে অনেক দ্রুত রক্ত তৈরি করতে পারে। পরিমিত মাত্রায় মাংস গ্রহণ না করায় রক্তশূন্যতা হতে দেখা যায়। মানব শরীরের প্রধান কাঠামো মাংস দ্বারা গঠিত, তাই মাংসের গঠন এবং শক্তিমত্তা ব্যক্তির নির্ণয়ক। মাংস ব্যতীত আরও অনেক খাদ্য বস্তুতে প্রোটিন পাওয়া যায়। যেমন মাছ, ডিম, দুধ, ডাল জাতীয় উদ্ভিজ বস্তু। অন্য সব শাক-সবজি, ফলমূল শস্যদানা ইত্যাদিতেও খুব অল্প পরিমাণে হলেও প্রোটিন থাকে। মাংসের প্রোটিন সর্বোত্কৃষ্ট প্রোটিন। তার চেয়ে কম কার্যকরী মাছের প্রোটিন এবং ডিম তার চেয়ে নিম্নমানের, মানে সবচেয়ে কম কার্যকরী প্রোটিন পাওয়া যায় উদ্ভিজ্জ খাদ্য বস্তুতে (ডাল, শস্যদানা ও অন্যান্য)। চর্বি এমন এক খাদ্য বস্তু যা খুব অল্প পরিমাণে অধিক শক্তি বা জ্বালানি প্রদান করে থাকে। মানব শরীর পর্যাপ্ত পরিমাণে চর্বি পেলে তা ভবিয্যতের জ্বালানির জন্য মজুদ করে রাখতে পারে। মানে প্রয়োজনের অধিক পরিমাণে চর্বি খেলে মানব শরীর স্থানে স্থানে জমা করে রাখে। এটা বৈজ্ঞানিকভাবে প্রতিষ্ঠিত যে, মানুষ না খেয়ে থাকলে যাদের শরীরে যত বেশি জ্বালানি (চর্বি) জমা থাকে তারা তত বেশি দিন বেঁচে থাকতে পারে। কর্মঠো ও শক্তিশালী মানুষের গায়ে চর্বি জমার মতো কোনো অব্যবহূত স্থান না থাকায়, চর্বি জমতে পারে না (যেমন পারে না বনের পশু বাঘ, হরিণ, সিংহ ও অন্যান্য প্রাণীর ক্ষেত্রে) মাংশাশি পশুর গায়ে। প্রয়োজনীয় পরিমাণের অধিক চর্বি খেলে ওজন বৃদ্ধি পাওয়া (মোটাসোটা হওয়া)।

অলস হয়ে যাওয়া, শারীরিক শক্তি-সামর্থ কমতে থাকা, উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস হওয়ার প্রবণতা বৃদ্ধি পাওয়া, রক্তের কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি পাওয়া। এতসব কিছু সম্মিলিত ফলাফল হিসেবে অল্প বয়সে হৃদরোগে আক্রান্ত হওয়া। একটা নির্দিষ্ট পরিমাণ চর্বি জাতীয় খাদ্য মানব শরীরের জন্য অপরিহার্য। চর্বি মানবদেহের সব অঙ্গ-প্রত্যঙ্গের অবকাঠামো তৈরিতে প্রয়োজন হয়। অনেক ধরনের হরমোন তৈরিতে চর্বি কাঁচামাল হিসেবে ব্যবহূত হয়। তাই মানব জীবনে খাদ্যের মোট ক্যালরির ১০ থেকে ১৫ ভাগ চর্বি সব প্রয়োজন মিটাতে সক্ষম। যেহেতু চর্বি গ্রহণের মাত্রা বর্তমান সময়ের মানুষের মধ্যে বিশেষ করে পশ্চিম বিশ্বে অনেক বেশি। তাই চিকিৎসা বিজ্ঞানীরা চর্বি গ্রহণের মাত্রা ক্যালরির ৩০% এর মধ্যে সীমাবদ্ধ করে দিয়েছে। সব চিকিৎসকই রোগীদের বিশেষ করে বয়স্কদের গরু, খাসি ও অন্যান্য পশুর মাংস গ্রহণ করতে বারণ করে থাকেন। তার কারণ হলো এসব মাংসে প্রচুর পরিমাণে চর্বি বিদ্যমান তাকে। আমাদের দেশে যেহেতু চর্বিবিহীন মাংস পাওয়া যায় না, তাই গরু-খাসির মাংস ক্ষতিকর বলে বিবেচিত এবং খেলে তার সঙ্গে (মাংসের সঙ্গে) প্রয়োজনের অতিরিক্ত চর্বি শরীরে প্রবেশ করে স্বাস্থ্যহানি ঘটাবে।
ডা. এম শমশের আলী (কার্ডিওলজিস্ট), সিনিয়র কনসালটেন্ট (প্রা.), ঢাকা মেডিকেল কলেজ, ঢাকা।

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.