Sylhet View 24 PRINT

কিডনি বা ফুসফুসে সমস্যা রয়েছে কি না, জানতে দরকার শুধু একটা চামচ!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৯-১৩ ০০:৪৫:৩৭

মানবদেহের নানাবিধ সমস্যার মধ্যে পেটের সমস্যা বা ফুসফুসের সমস্যা কোনও বিরল রোগ নয়। তাই এই রোগগুলি অবহেলা করতে করতেই বড় রোগ বাসা বাঁধে শরীরে। সময়ের অভাবে রোগ ক্লিনিকে গিয়েও পরীক্ষা করা হয়ে ওঠে না। কিন্তু ঘরোয়া পদ্ধতিতেই পরীক্ষা করতে পারেন যে, আপনার পেট বা ফুসফুসে সমস্যা রয়েছে কি না।

এই পরীক্ষার জন্য প্রয়োজন শুধু একটা চামচ আর একটা স্বচ্ছ প্লাস্টিকের প্যাকেট। জিভের মধ্যে এবার সেই চামচটি চেপে ধরুন। দেখুন যাতে আপনার লালা চামচটিতে লাগে। এবারে ওই চামচ প্যাকেটে ভরুন। প্যাকেটটি টেবিল ল্যাম্পের আলোর নীচে বা সূর্যের আলোর নীচে ১ মিনিটের জন্য রেখে দিন।

১ মিনিট পরে যদি দেখেন চামচে কোনও দাগ বা গন্ধ নেই, তা হলে বুঝবেন আপনি ভিতর থেকে সুস্থ। যদি দুর্গন্ধ বেরোয়ে, তাহলে বুঝবেন লিভার বা ফুসফুসের সমস্যা আছে। মিষ্টি গন্ধ বেরলে বুঝবেন ডায়াবেটিস হয়েছে আর ঝাঁঝালো গন্ধ বেরলে বুঝবেন কিডনির সমস্যা।

হালকা হলুদ এবং সাদা রং দেখা গেলে ধরে নিতে হবে, থাইরয়েডের সমস্যা হয়েছে। হালকা বেগনি রংয়ের দাগ থাকলে বুঝবেন, বুকে সর্দি বসে আছে বা হাই-কোলেস্টেরল এবং কমলা রং বোঝায় কিডনিতে সমস্যা। চামচের এই পরীক্ষার পরে উপরে উল্লিখিত কোনও গন্ধ বা রং দেখতে পেলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.