Sylhet View 24 PRINT

বর্ষায় চুল থাকুক ঝরঝরে রেশমি

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৯-১৪ ১৫:৪৪:২৬

বর্ষাকালে যখন তখন বৃষ্টি নামবে এটাই স্বাভাবিক! তাই বলে বৃষ্টিবন্দী হয়ে থাকার উপায় কই? প্রয়োজনে ঘরের বাইরে তো যেতেই হচ্ছে। আর উটকো বৃষ্টিতে ভিজে আপনার প্রিয় রেশমি চুল নিষ্প্রাণ হয়ে পড়ছে। ঘাবড়ানোর কিচ্ছু নেই। জেনে নিন কীভাবে বৃষ্টির দিনে আপনার চুলের যত্ন নিবেন।

বৃষ্টিতে চুল ভিজে গেলে, ঘরে ফিরে দ্রুত ভালো করে ধুয়ে নেওয়া উচিত। নয়তো বৃষ্টির পানি মাথায় বসে যেমন ঠাণ্ডা লেগে যাওয়ার ভয় থাকে, তেমনি চুলে জট পাকিয়ে যায়। অনেকেই মনে করেন বৃষ্টির দিনের স্যাঁতস্যাঁতে আবহাওয়ায় প্রতিদিন চুল ভেজানোর দরকার নেই। কিন্তু এ রকম সময়ে আসলে রোজ চুল ধোয়া উচিত। কারণ স্যাঁতস্যাঁতে আবহাওয়ায় চুলের গোড়া ভিজে যায়। ফলে ভেজা চুলের গোড়ায় ফাংগাস হওয়ার আশঙ্কা থাকে।

যারা প্রতিদিন বাইরে যান, তারা একদিন পরপর, এবং যারা খুব একটা বের হন না, তারা সপ্তাহে অন্তত দু’বার শ্যাম্পু করুন। প্রতিদিন শ্যাম্পু করার প্রয়োজন হলে মাইল্ড শ্যাম্পু ব্যবহার করুন। শ্যাম্পু শেষে চুলের ধরন অনুযায়ী কন্ডিশনার ব্যবহার করুন। ভেজা চুল কখনোই ঘষে ঘষে মুছবেন না, এতে চুলের গোড়া দুর্বল হয়ে পড়ে।

স্বাস্থ্যোজ্জ্বল চুলের জন্য হেয়ার অয়েল ম্যাসাজ খুব গুরুত্বপূর্ণ বিষয়। বিশেষ করে বর্ষাকালে চুলের যত্নে বিশেষ ধরনের অয়েল ম্যাসাজের প্রয়োজন হয়। যাদের চুল নেতিয়ে পড়ে বা ম্লান হয়ে পড়ে, তারা একটি পাকা কলা ভালো করে চটকে, এতে এক চা-চামচ অলিভ অয়েল মেশান। মিশ্রণটি পুরো চুলে ভালো করে লাগিয়ে ১৫ মিনিট পর শ্যাম্পু করে চুল ধুয়ে ফেলুন।

যাদের চুল অত্যন্ত ভঙ্গুর ও রুক্ষ তারা দুই টেবিল চামচ অলিভ অয়েলের সাথে এক টেবিল চামচ মধু মিশিয়ে হালকা গরম করে নিন। মিশ্রণটি মাথার ত্বক বাদ দিয়ে পুরো চুলে লাগিয়ে, ১৫-২০ মিনিট রেখে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন।

চুলের উজ্জ্বলতা ও ঝরঝরে ভাব ধরে রাখতে এক টেবিল চামচ অলিভ অয়েল, এক টেবিল চামচ নারিকেল তেল ও একটা ভিটামিন ই ক্যাপসুল একসাথে মিশিয়ে হালকা গরম করে নিন। পুরো চুল ও চুলের গোড়ায় লাগিয়ে হালকা ম্যাসাজ করে আধা ঘণ্টা থেকে এক ঘণ্টা পর চুল শ্যাম্পু করে ধুয়ে ফেলুন।

খেয়াল রাখতে হবে, চুল বৃষ্টিতে ভিজে গেলে বাড়ি ফিরে অবশ্যই মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে নেয়া। বেবি শ্যাম্পুও ব্যবহার করতে পারেন।

চুল তাড়াতাড়ি শুকানোর জন্য বারবার হেয়ার ড্রায়ার ব্যবহার করলে চুল তার স্বাভাবিক ময়েশ্চার হারিয়ে ভঙ্গুর হয়ে পড়ে। চুলে জট লাগলে প্রথমে আঙুল দিয়ে জট ছাড়িয়ে নিন তারপর মোটা দাঁতের চিরুনি দিয়ে চুল আঁচড়ান। চুল ভেজা রাখবেন না। ভেজা চুলে খুশকি হওয়ার আশঙ্কা বেড়ে যায়। ভেজা চুল বেঁধে রাখবেন না, এতে চুল দুর্বল হয়ে চুল পড়া বেড়ে যায়।

বৃষ্টির সময় বাতাসে আর্দ্রতার পরিমাণ বেশি থাকে। তাই এ সময় হেয়ার স্ট্রেটনিং, কার্লিং বা পামিং যতটা কম করা যায় তত ভালো।

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.