আজ মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ ইং

এনাল ফিস্টুলা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৯-১৮ ০১:৩৩:৫১

“পায়ুপথে থাকে কোটি কোটি জীবাণু। এই জীবাণু গ্রন্থির মাধ্যমে পায়ুপথের চারদিকের স্থানসমূহে ছড়িয়ে পড়ে এবং ফোঁড়া বা অ্যাবসেস তৈরি করে। এই ফোঁড়া কোনো এক সময় বাইরে এবং পায়ুপথের ভিতরে ফেটে যায়। এভাবে ফেটে গিয়ে সে পায়ুপথের সঙ্গে বাইরের একটি ড্রেন বা নালি তৈরি করে। এই ড্রেন দিয়ে এরপর পায়ুপথ থেকে পুঁজ, রক্ত ইত্যাদি বাইরে আসতে থাকে। এটিই এনাল ফিস্টুলা,,

দেলোয়ার আহমেদ (ছদ্মনাম) গিয়েছিলেন বিদেশে উচ্চশিক্ষা নিতে। সেখানে থাকাকালীন তার পায়ুপথে বেশ ব্যথা, পরবর্তীতে পুঁজ যেতে থাকে। তিনি তাড়াতাড়ি একটি হাসপাতালে যান, যেখানে তাঁর ইন্সুরেন্সের অধীনে চিকিৎসা হবে। অনেক পরীক্ষা-নিরীক্ষার পর ডাক্তার রা তাকে বললেন, আপনার যে রোগ হয়েছে তাঁর নাম ফিস্টুলা ইন এনো (Fistula in Ano) এটি একটি জটিল রোগ এবং এর চিকিৎসা হচ্ছে অপারেশন। ফিস্টুলার নালিটি কেটে ফেলে দিতে হবে।

তারপর তারা বলল, “তবে তার একটি আধুনিক চিকিৎসা এসেছে আপনি চাইলে সেটি নিতে পার। আধুনিক চিকিৎসা কে না নিতে চায়, তাও আবার বিদেশের হাসপাতালে। তার চিকিৎসা হলো। কিন্তু, রোগ আর ভালো হয় না। দেলোয়ার সাহেবের রোগ আরও বেড়ে যায়, ব্যাথায় তিনি বসতে পারেন না । যাই হোক বিভিন্ন ব্যয় বহন করতে না পেরে এবং রোগের যন্ত্রণায় তিনি দেশে ফিরে আসলেন। এসে চিকিৎসকের কাছে গেলেন। দেখা গেল তাঁর ফিস্টুলার অবস্থা ভয়াবহ। ইনফেকশন হয়ে তাঁর পুরো পায়ুপথ ফুলে গেছে এবং সেখান থেকে পুঁজ পড়ছে। যাই হোক তাকে বলা হলো, “আপনি হাসপাতালে ভর্তি হন তাড়াতাড়ি অপারেশন করতে হবে”। তিনি কথামত কাজ করলেন।

অপারেশন হলো, ইনজেকশনের কারণে তার সেরে উঠতে বেশ কিছুদিন লাগল। তবে তিনি বর্তমানে সুস্থ। প্রকৃতপক্ষে দেলোয়ার সাহেবকে যে চিকিৎসা দেওয়া হয়েছিল, অর্থাৎ লেজার থেরাপি—তা এখনো ফিস্টুলার চিকিৎসা হিসেবে পুরোপুরি প্রতিষ্ঠিত হয়নি। বলতে গেলে কোথাও কোথাও পরীক্ষামূলক পর্যায়ে আছে। এনাল ফিস্টুলা বা ফিস্টুলা ইন এনো পায়ুপথের একটি জটিল রোগ। বাংলায় এই এনাল ফিস্টুলাকে বলা হয় ভগন্দর বা নালি। পায়ুপথের ভিতরে থাকে কিছু গ্রন্থি এবং পায়ুপথে থাকে কোটি কোটি জীবাণু। এই জীবাণু গ্রন্থির মাধ্যমে পায়ুপথের চারদিকের স্থানসমূহে ছড়িয়ে পড়ে এবং ফোঁড়া বা অ্যাবসেস তৈরি করে। এই ফোঁড়া কোনো এক সময় বাইরে এবং পায়ুপথের ভিতরে ফেটে যায়। এভাবে ফেটে গিয়ে সে পায়ুপথের সঙ্গে বাইরের একটি ড্রেন বা নালি তৈরি করে। এই ড্রেন দিয়ে এরপর পায়ুপথ থেকে পুঁজ, রক্ত, মল ইত্যাদি বাইরে আসতে থাকে। এটিই এনাল ফিস্টুলা।

রোগীর পায়ুপথের বাইরে সাধারণত (দুই ইঞ্চির মধ্যে) একটি মুখ দিয়ে এই পুঁজ রক্ত ইত্যাদি বের হতে থাকে। রোগীরা অনেক সময় সঠিক সময়ে চিকিৎসা করেন না বা সঠিক চিকিৎসা করেন না, তখন ফিস্টুলা নানা দিকে ডালপালা বিস্তার করে। একে কমপ্লেক্স ফিস্টুলা বলে। অনেক সময় বাইরে একাধিক মুখও তৈরি হয়। এনাল ফিস্টুলা একটি জটিল রোগ। এটি পুরোপুরি নির্মূল করা অনেক সময় অসম্ভব হয়ে পড়ে। এনাল ফিস্টুলার চিকিৎসা অপারেশন এবং এই অপারেশনের পর রোগী ভালো হতেও সময় নেয়। বর্তমানে কিছু আধুনিক অপারেশন যেমন— (LIFT) (ligation of intersphincteric fistula tract) এসেছে যেগুলোতে মোটামুটি তাড়াতাড়ি ভালো হয়। কিন্তু বিশ্বব্যাপী ফিস্টুলা অপারেশনের পরও আবার হয়। যুক্তরাষ্ট্রে এনাল ফিস্টুলার আবার হওয়ার হার ৩০ শতাংশ। তবে এসব ক্ষেত্রে প্রাথমিক অবস্থায় চিকিৎসা নেওয়া উত্তম।

অধ্যাপক ডা. এসএমএ এরফান, কোলোরেক্টাল সার্জন জাপান-বাংলাদেশ ফ্রেন্ডশিপ হসপিটাল, ঢাকা।

শেয়ার করুন

আপনার মতামত দিন