আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

মূত্রনালির প্রদাহ বা ইউরেট্রাইটিস

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-১০-২৫ ০০:৫৮:৫৫

মূত্রনালিতে কোনো ধরনের ইনফেকশন হলে তাকে ইউরেট্রাইটিস বা মূত্রনালির প্রদাহ বলে। মূত্রনালির প্রদাহকে দুই ভাগে ভাগ করা হয়, যেমন : গনোকক্কাল ও নন-গনোকক্কাল ইনফেকশন। গনোকক্কাল ইনফেকশন নাইজেরিয়া গনোরি নামক এক ধরনের জীবাণুবাহিত প্রদাহ যাকে গনোরিয়া বলা হয়। আর নন-গনোকক্কাল ইনফেকশন অনেক কারণে হতে পারে, যেমন : ক্লেমাইডিয়া, ট্রাইকোমোনাস, সাল্মোনেলা, বিভিন্ন ব্যাক্টেরিয়া, ভাইরাস, মাইকোপ্লাস্মা, আঘাত বা ট্রমা ইত্যাদি। গনোকক্কাল ইনফেকশন প্রধানত যৌন মিলনের মাধ্যমে হয়।

উপসর্গসমূহ : গনোকক্কাল ইনফেকশন হলে প্রস্রাবের আগে পুঁজ বের হয় এবং অনেক জ্বালা যন্ত্রণা করে। প্রস্রাব ঘন ঘন হয়। প্রস্রাবের স্থান ফুলে যায়। নন-গনোকক্কাল ইনফেকশন হলে প্রস্রাবের আগে লালা জাতীয় অথবা পানির মতো আঠালো পদার্থ বের হয়। প্রস্রাবের সময় বা প্রস্রাবের পর অনেক জ্বালা যন্ত্রণা করে। অনেক সময় কিটকিট করে। প্রস্রাবের জায়গা ফুলে যেতে পারে। পুরুষদের উপসর্গ বেশি হয়। পুরুষদের গনোরিয়া হলে অনেক সময় অণ্ডকোষ ফুলে যেতে পারে এবং ইনফার্টিলিটি হতে পারে। নারীদের অনেক সময় কোনো উপসর্গ থাকে না। নারীদের উপসর্গ না থাকার কারণে ইনফেকশন পরবর্তী জটিলতা বেশি হয়, যেমন কোমরে ব্যথা, তলপেটে ব্যথা, মাসিকে অনিয়ম, সাদা স্রাব, ইনফার্টিলিটি ইত্যাদি। পুরুষ ও নারী উভয় ক্ষেত্রে জ্বর, গিরায় ব্যথা, চামড়ায় লালচে দাগ হয়।

চিকিৎসা : প্রথমে কি কারণে সমস্যা হচ্ছে সে কারণ বের করার জন্য কিছু পরীক্ষা করা উচিত, যেমন গনোকক্কাল নাকি নন-গনোকক্কাল ইনফেকশন হয়েছে সেটা বের করা। গনোকক্কাল ইনফেকশন হলে সঠিক মাত্রার এন্টিবিওটিক ওষুধ ব্যবহারে গনোরিয়া নির্মূল করা যায়। কিন্তু নন-গনোকক্কাল ইনফেকশন যেহেতু অনেক কারণে হয় সেহেতু সঠিক চিকিৎসা দেওয়া ব্যয় বহুল ও জটিল। অভিজ্ঞ যৌনরোগ বিশেষজ্ঞ ছাড়া চিকিৎসা দেওয়া সম্ভব নয়। রোগের উপসর্গ দেখা দেওয়ার সঙ্গে সঙ্গে চিকিৎসা করাতে পারলে সম্পূর্ণভাবে আরোগ্য লাভ সম্ভব।

প্রতিরোধ : প্রচুর পরিমাণে পানি পান করা উচিত। এমনভাবে পানি পান করতে হবে যাতে অন্তত দুই লিটার প্রস্রাব হয় প্রতি চব্বিশ ঘণ্টায়। পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা একান্ত জরুরি। তাই এসব বিষয়ে আমাদের আরও সচেতন হতে হবে। প্রাথমিক অবস্থা থেকেই চিকিৎসা নিতে হবে। অন্যথায় জটিলতা আরও বাড়তে পারে।

ডা. তুষার সিকদার, চর্ম ও যৌনরোগ বিশেষজ্ঞ, সহকারী অধ্যাপক, ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতাল।

শেয়ার করুন

আপনার মতামত দিন