Sylhet View 24 PRINT

স্তন ক্যান্সারের কিছু কারণ

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-১২-১৭ ০১:০৩:২১

স্তন কোষের অস্বাভাবিক ও অনিয়ন্ত্রিত বিভাজন থেকে স্তন ক্যান্সার হয়ে থাকে।

কারণ : (১) বয়স : বয়স বাড়ার সঙ্গে সঙ্গে স্তন ক্যান্সারের ঝুঁকি বেড়ে যায়। (সাধারণত ৪০ বছরের পর)। (২) পারিবারিক ইতিহাস : এক্ষেত্রে মা ও বাবা উভয়ের বংশের মা, খালা, ফুপু, নানি, দাদি যে কারও থাকলে সম্ভাবনা বেড়ে যায়। (৩) ঋতুস্রাব : অল্প বয়সে ঋতুস্রাব হলে বা অধিক বয়সে বন্ধ হলে ঝুঁকি বেড়ে যায়।
(৪) হরমোন রিপ্লেসমেন্ট থেরাপি (HRT) ঋতুস্রাব বন্ধ হলে অনেক মহিলা এটা নিয়ে থাকেন, তাদের ক্ষেত্রেও ঝুঁকি থেকে যায়। (৫) জন্মনিয়ন্ত্রণ বড়ি (OCP) দীর্ঘ সময় জন্মনিয়ন্ত্রণ বড়ি খেলেও স্তন ক্যান্সারের ঝুঁকি বেড়ে যায়। (৬) স্থূলতা (Obesit) ওজন বেড়ে যাওয়া অন্যতম কারণ।
ঝুঁকি কমানোর উপায় :
(১) নিয়মিত শারীরিক পরিশ্রম। (২) সন্তানকে ব্রেস্টফিডিং। (৩) ৩০ বছর বয়সের আগে সন্তানগ্রহণ। (৪) স্বাস্থ্যসম্মত খাদ্যগ্রহণ। (৫) স্ক্রিনিং (ক) বাড়িতে ব্রেস্ট শেল্ফ এক্সামিনেশন (খ) ক্লিনিক্যাল ব্রেস্ট এক্সামিনেশন। (গ) ডাক্তারের পরামর্শে ম্যামোগ্রাম।

মনে রাখা প্রয়োজন : (১)

স্তনের আকার, আকৃতি, রং পরিবর্তন (২) স্তন চামড়া কমলার খোসার ন্যায় হওয়া (৩) স্তন বা বগলের নিচে চাকা বা মাংসপিণ্ড অনুভূত হওয়া (৪) স্তনবৃন্ত থেকে রস নিঃসরণ (৫) স্তনে ব্যথা অনুভূত হলে অবশ্যই ডাক্তারের শরণাপন্ন হতে হবে। সুতরাং এ বিষয়ে অবহেলা না করে আমাদের সবাইকে সতর্ক হতে হবে।

ডা. এম এস মলি, এমবিবিএস, এমফিল (খাদ্য ও পুষ্টি, ডিইউ)


সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.