Sylhet View 24 PRINT

ভ্রমণের জন্য সেরা ৫ দেশ, শীর্ষে শ্রীলঙ্কা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০১-০৮ ০০:৪৫:৪৬

নাগরিক জীবনে নানামুখী কর্মের চাপে অনেকেই ওষ্ঠাগত হয়ে ওঠে! অনেকেই এই চাপ থেকে মুক্তি পেতে খুঁজে ফেরেন প্রশান্তির ছোঁয়া। তবে ভ্রমণের আগে কোথায় ও কত দিনের জন্য ভ্রমনে যাবে তা ঠিক করা জরুরি।

অস্ট্রেলিয়ার ভ্রমণ গাইডবুক প্রকাশনা সংস্থা ‘লোনলি প্ল্যানেট’ এর তালিকায় স্থান পেয়েছে ৫টি দেশ। যেখানে বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ পর্যটন গন্তব্যগুলোর তালিকায় শীর্ষে রয়েছে এশিয়ার দেশ শ্রীলঙ্কা। তার পরের স্থানেই জায়গা করে নিয়েছে জার্মানি।

শ্রীলঙ্কা
লোনলি প্ল্যানেটের তালিকার শীর্ষে রয়েছে শ্রীলঙ্কা। গ্রীষ্মপ্রধান এ দেশটিতে অসাধারণ প্রাকৃতিক সৌন্দর্যের সাথে রয়েছে বৌদ্ধ বা হিন্দুদের বিভিন্ন মন্দির। এ ছাড়া সারা বছর চলতে থাকে নানা রকমের উৎসব, যা দেখতে ভিড় করেন পৃথিবীর সব প্রান্তের পর্যটকেরা। পর্যটকদের জন্য রয়েছে অফুরান সৈকত, প্রাচীন সভ্যতা, আতিথেয়তা, গাদাগাদা হাতি, সার্ফিংয়ের সুযোগ, সুলভ মূল্যে থাকা-থাওয়া, রেলে আনন্দভ্রমণ, বিখ্যাত চা ও সুস্বাদু খাবার।

জার্মানি
ইউরোপের অন্যতম গুরুত্বপূর্ণ এ দেশটি পর্যটনের জন্য এমনিতেই বিশ্বখ্যাত। লোনলি প্ল্যানেটের তালিকায় দ্বিতীয় স্থান কেড়ে নেওয়া জার্মানিতে আছে অসংখ্য ঐতিহাসিক স্থান ও নানা ধরনের জাদুঘর। শুধু তাই নয়, এ দেশের ‘অক্টোবরফেস্ট’-এর মতো উৎসবও টেনে নেয় বিশ্বের সব প্রান্তের ভ্রমণবিলাসীদের। প্রাণজুড়ানো মনোরম দৃশ্য, হৃদয়ছোঁয়া সংস্কৃতি, শহুরে অপরূপ সৌন্দর্য, রোমান্টিক প্রাসাদ ও কাঠের শহর।

জিম্বাবুয়ে
তালিকায় আফ্রিকার একমাত্র দেশ জিম্বাবুয়ে। তৃতীয় স্থানাধিকারী এ দেশটি আফ্রিকার সবচেয়ে নিরাপদ গন্তব্যগুলোর মধ্যে একটি। বন্যপ্রাণী সংরক্ষণের জন্য উদ্যান, প্রত্নতাত্ত্বিক ধ্বংসাবশেষ ও ভিক্টোরিয়া ঝর্না -সব মিলিয়ে জিম্বাবুয়ে বেড়াতে যাওয়ার জন্য খুবই আকর্ষণীয়।

পানামা
জীববৈচিত্রে ভরা মধ্য অ্যামেরিকার এ ছোট্ট দেশে রয়েছে অসাধারণ গ্রীষ্মমন্ডলীয় বনভূমি, সাদা বালির অপূর্ব সৈকত ও তার সাথে মানানসই আদিবাসী সংস্কৃতি। সে কারণেই এ তালিকায় চতুর্থ স্থানে রয়েছে পানামা।

কিরগিজস্তান
‘আদিবাসী অলিম্পিক’ হিসাবে খ্যাত ওয়ার্ল্ড নোম্যাড গেমস অনুষ্ঠিত হবার পর থেকেই বিশ্ব পর্যটনের কেন্দ্রে আসতে শুরু করে মধ্য এশিয়ার এ দেশটি। এছাড়া কিরগিজস্তানের ভিসা সংক্রান্ত প্রক্রিয়া অত্যন্ত সহজ ও দ্রুত হওয়ার কারণে ইতোমধ্যেই পর্যটকদের পছন্দের গন্তব্য হয়ে উঠে এসেছে।

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.