Sylhet View 24 PRINT

করোনায় দাঁত ও মুখের সমস্যায় করণীয়

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৪-০৮ ২২:০৫:০১




|| ডা. সাবরিনা ফরিদা চৌধুরী ||


সারা বিশ্বব্যাপী কোভিড-১৯ এক মহামারী’র রূপ নিয়েছে। বিশ্বের বিভিন্ন দেশে আক্রান্ত ও মৃতের সংখ্যা ইতিমধ্যে প্রায় ৪০ হাজার ছাড়িয়েছে। সম্প্রতি বাংলাদেশেও কোভিড-১৯ আতংক সৃষ্টি করেছে। সরকারি-বেসরকারি পর্যায়ে সর্বোচ্চ চেষ্টা চলছে এ রোগের প্রকোপ ও সংক্রমণ ঠেকানোর জন্য।

করোনা’র সংক্রমণ প্রতিরোধের অংশ হিসেবে জরুরি ও মারাত্মক কোনো মুখ ও দাঁতের সমস্যা ব্যতিত অন্য কোনো সমস্যার ক্ষেত্রে ডেন্টাল সার্জনরা সরাসরি চিকিৎসা নেয়া থেকে রোগীদের নিরুৎসাহিত করেছেন। ডেন্টাল সার্জন ও ডেন্টাল স্টাফরা রোগীর সবচেয়ে বেশী কাছাকাছি থেকে চিকিৎসা প্রদান করে থাকেন বিধায় করোনা সংক্রমণের ঝুঁকি বেশি।

আবার দন্ত চিকিৎসা পদ্ধতির বেশিরভাগই এরোসেল জেনারেট করে থাকে। যেহেতু করোনা ভাইরাস ড্রপলেটের মাধ্যমে ছড়ায় তাই ডেন্টাল চেম্বারের আবদ্ধ পরিবেশে করোনা আক্রান্ত কারো থেকে জীবাণুটি বায়ুতে এবং সংস্পর্শে আসা কোনো বস্তু ও ব্যাক্তি থেকে যে কাউকে সংক্রমিত করতে পারে। আর এর মাধ্যমে ডেন্টাল সার্জন, তার ডেন্টাল অফিসের স্টাফ, রোগী, রোগীর স্বজন -সবাই স্বাস্থ্য ঝুঁকিতে পড়তে পারেন।

তাহলে করোনা পরিস্হিতিতে জরুরি মুখ ও দাঁতের সমস্যায় আমাদের করণীয় কি?

দন্ত সেবা ব্যবস্থায় জরুরী সমস্যা বলতে সেসব সমস্যাকে বোঝায়, যার জন্য তৎক্ষণাৎ চিকিৎসা গ্রহণ খুব প্রয়োজন হয়। এমন কিছু সমস্যা হলো- দাঁতের স্নায়ুর প্রদাহ থেকে তীব্র ব্যথা অনুভব, হঠাৎ আঘাত প্রাপ্ত হয়ে দাঁত ভেঙ্গে বা পড়ে যাওয়া ও রক্তপাত, দাঁতের বা মুখের কোনো  ইনফেকশন থেকে তীব্র ব্যথা ও মুখ ফুলে যাওয়া, মাঁড়ি বা মুখের কোনো অংশ থেকে ক্রমাগত রক্তপাতসহ যেকোন প্রকার মারাত্মক ঘা বা ক্ষত সৃষ্টি হওয়াকে বোঝায়। এরকম কোনো সমস্যা যদি কারো দেখা দেয়, তাহলে তৎক্ষণাৎ নিকটস্থ ডেন্টাল সার্জনের পরামর্শের জন্য শরনাপন্ন হতে হবে ও প্রয়োজনে চিকিৎসা গ্রহণ করতে হবে।

করোনার এমন নাজুক পরিস্থিতিতে সাধারণ দন্ত সেবা যেমন ডেন্টাল চেকআপ, স্কেলিং-পলিশিং, ফিলিং, টুথ হোয়াইটিনিং, দাঁত তোলা, দাঁত বাধানো, রুট ক্যানেল চিকিৎসা, আঁকাবাঁকা দাঁতের চিকিৎসাসহ দাঁতের সৌন্দর্য বর্ধনের কাজ প্রভৃতির জন্য ডেন্টাল চেম্বার এ যাওয়া পরিহার করতে হবে। পরামর্শের প্রয়োজন হলে নিকটস্থ কিংবা পরিচিত কোনো ডেন্টাল সার্জনের সাথে টেলি-কনসাল্টেশনের মাধ্যমে পরামর্শ ও প্রয়োজনে ব্যবস্থাপত্র গ্রহণ করতে হবে।

তাছাড়া দাঁত-মাঁড়ি সর্বোপরি মুখের সার্বিক যত্নে ভিটামিন সি-জাতীয় ফলমূল গ্রহণ করা, যত্ন সহকারে দাঁত মাজা ও মাউথ ওয়াশ ব্যবহারসহ নানা কার্বোনেটেড সফট ড্রিংক্স পরিহার করে নিজে নিরাপদ থাকুন, বাসায় থাকুন ও অপরকে নিরাপদে রাখুন।

ডা. সাবরিনা ফরিদা চৌধুরী
ডেন্টাল সার্জন, হলি ডেন্টাল কেয়ার
লেকচারার, পাবলিক হেলথ ডিপার্টমেন্ট, লিডিং ইউনিভার্সিটি, সিলেট।

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.