Sylhet View 24 PRINT

তেলাপোকা তাড়ানোর ৫ উপায়

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৬-২৬ ১৫:৫১:২১

সিলেটভিউ ডেস্ক :: ঘরে বেড়েছে তেলাপোকার উপদ্রব। তেলাপোকা শুধু বিরক্তিকরই নয়, নানারকম অসুখের কারণও।

তেলাপোকার যন্ত্রণা থেকে মুক্তি পেতে বাজারে বিভিন্ন ধরনের স্প্রে ও ওষুধ পাওয়া যায়। কিন্তু সবসময় এই স্প্রে বা ওষুধ কাজ করে না।

তাই তেলাপোকা তাড়াতে পারেন ঘরোয়া উপায়ে।

কীভাবে তাড়াবেন ঘরের তেলাপোকা–

১. কয়েকটা তেজপাতা গুঁড়া করে নিন। যেসব স্থানে তেলাপোকা আসতে পারে, সেখানে তেজপাতার গুঁড়া রেখে দিন। তেলাপোকা তেজপাতার গন্ধ সহ্য করতে পারে না। এটি তেলপোকা মারবে না কিন্তু তেলপোকাকে ঘর থেকে দূরে রাখবে।

২. সমপরিমাণে বেকিং সোডা ও চিনি মিশিয়ে যেসব ঘরে তেলাপোকা আনাগোনা সেখানে ছিটিয়ে দিন। তেলাপোকা এটি খাওয়ার সঙ্গে সঙ্গে মারা যাবে।

৩. একটি অ্যালুমিনিয়াম ক্যানে শসার কিছু খোসা নিয়ে তেলাপোকা আসার স্থানে রেখে দিন। দেখবেন তেলাপোকা উপদ্রব বন্ধ হয়ে গেছে। শসার খোসা অ্যালুমিনিয়ামের সঙ্গে বিক্রিয়া ঘটিয়ে দুর্গন্ধ সৃষ্টি করে থাকে, যা তেলাপোকার মৃত্যু ত্বরান্বিত করে থাকে।

৪. একটি জারে প্রেট্রোলিয়াম জেলি ও আম, কলা বা আপেল ফলের খোসা রেখে দিন। ঘরের যে জায়গা দিয়ে তেলাপোকা প্রবেশ করে, সেখানে এই জারটি রেখে দিন। ফলের খোসার গন্ধ তেলাপোকাকে আকৃষ্ট করবে; আবার প্রেট্রোলিয়াম জেলি তেলাপোকাকে জারের ভেতরে ঢুকতে বাধা দেবে। তেলাপোকা যখন জারের চারপাশে এসে জমবে, তখন স্প্রে বা সাবানপানি ছিটিয়ে দিন। দেখবেন তেলাপোকা এক নিমিষে দূর হয়ে গেছে।


৫. একটি মগে এক লিটার পানি নিন এবং এতে একটি রসুনের কোয়া, একটি পেঁয়াজের পেস্ট এবং এক টেবিল চামচ গোলমরিচের গুঁড়া দিয়ে মিশিয়ে নিন। এবার স্প্রে করে দিন সারা বাড়িতে বা যেসব জায়গায় তেলাপোকা বেশি আসে। দেখবেন তেলাপোকা আপনার বাসা থেকে দূর হয়ে গেছে।


সৌজন্যে : যুগান্তর
সিলেটভিউ২৪ডটকম/২৬ জুন ২০২০/ডেস্ক/জিএসি

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.