Sylhet View 24 PRINT

দুধ নষ্ট হয়েছে, ফেলে না দিয়ে তৈরি করুন মজাদার খাবার

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২১-০৪-১৪ ২২:১৩:১৯

সিলেটভিউ ডেস্ক :: গরমে অনেক সময় কারণ বশত দুধ নষ্ট হয়ে যায়। অনেক সময় আবার অতিরিক্ত দুধ থেকে বেঁচে যাওয়া দুধ সংরক্ষণ করতে সময় লাগায়ও দুধ নষ্ট হয়। নষ্ট হওয়া বা জমে যাওয়া দুধ আমরা না খেয়ে ফেলে দেই। এমনটা না করে একটু বুদ্ধি খাটালেই জমে যাওয়া দুধ দিয়ে মজাদার খাবার তৈরি করা যায়। মিষ্টি, মিষ্টি তৈরিতে ছানার প্রয়োজন হয়। আর ছানা তো দুধ থেকেই তৈরি হয়। এবার তাহলে বাসি বা জমে যাওয়া দুধ থেকে মজাদার খাবার তৈরির রেসিপিগুলো জেনে নেয়া যাক-

রসমালাই : প্রথমে বাসি দুধ ভালো করে নেড়ে ক্ষীর তৈরি করতে হবে। মনে রাখতে হবে এতে যেন একটুও পানি না থাকে। তারপর ২ টেবিল চামচ ময়দা ভালো করে মেখে নিন। এবার ময়দা আর ক্ষীরের সঙ্গে ভালো করে মেখে ছোট গোল্লা তৈরি করুন।

একটি কড়াইতে ১/৪ কাপ দুধ, ৪ চামচ চিনি, এলাচ ও পানি দিয়ে সিরা তৈরি করুন। এবার ময়দা ও ক্ষীরের তৈরি ছোট ছোট বলগুলো দিয়ে কিছুক্ষণ ফ্রিজে রাখুন। হয়ে গেল মজাদার রসমালাই।

ডোনাটস : প্রথমে একটি পাত্রে ৩ কাপ ময়দা, ১ চামচ বেকিং সোডা,, ২ চামচ বেকিং পাউডার, দারচিনি গুঁড়ো ও স্বাদ মতো লবণ মিশিয়ে নিন। তারপর একটি পাত্রে ২টা ডিম, হাফ কাপ চিনি, ১ কাপ নষ্ট হওয়া দুধ ও ২ চামচ মাখন মিশিয়ে নিন। এবার ভালো করে মেখে ২-৩ ঘণ্টা ফ্রিজে রাখুন। এখন ডোনাট কাটার দিয়ে ময়দার ডো কেটে নিন। সোনালি রং হওয়ার আগ পর্যন্ত তেলে ভালো করে ভেজে নিলেই হয়ে যাবে ডোনাটস।

দুধ কেক : একটি বাটিতে ৩ চামচ চিনি, স্বাদ মতো লবণ, বেকিং সোডা, ময়দা ২ কাপ, দুধ ১ কাপ, পানি ১ কাপ ও ১টি ডিম ভালো করে মিশিয়ে নিন। মিশ্রণটি বেকিং ট্রেতে তেল মাখিয়ে ঢেলে দিন। এবার মাইক্রোওয়েভে ৩০০ ডিগ্রি সেলসিয়াসে ১৫ মিনিটের মতো বেক করে নিলে হয়ে যাবে দুধ কেক।


সিলেটভিউ২৪ডটকম/ ইন্ডিয়া টাইমস / জিএসি-০১

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.