Sylhet View 24 PRINT

ব্যাকটেরিয়াই বলে দেবে মানুষের মৃত্যু কখন হবে!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৭-০১-০৫ ০০:৩২:১০

মানুষের দেহে থাকা ব্যাকটেরিয়ার মাধ্যমে ফরেনসিক বিজ্ঞানীরা মৃত্যুর সময় এবং অপরাধ বিষয়ক অন্যান্য তথ্য সংগ্রহ করতে পারেন। কোনো মানুষ জরায় আক্রান্ত হওয়ার পর ফরেনসিক বিশেষজ্ঞরা মানুষটির আয়ু সম্পর্কে ধারণা পেতে পারেন। নতুন এক গবেষণায় এসব তথ্য উঠে এসেছে। 

সিটি ইউনিভার্সিটি অব নিউ ইয়র্কের গবেষকরা জীবাণুর বসবাসের স্থান হিসাবে মানুষের দেহের অবস্থা, ব্যাকটেরিয়া এবং জীবাণুকে বিশ্লেষণ করতে শুরু করেছেন। মৃতদেহের পোস্টমর্টেমের মাঝে এই গবেষণা চালানো হচ্ছে।

জন জে কলেজ অব ক্রিমিনাল জাস্টিসের নাথান এইচ লেন্টসের নেতৃত্বে একদল বিশেষজ্ঞ ২১টি মৃতদেহের কান ও নাসারন্দ্র থেকে ব্যাকটেরিয়ার নমুনা সংগ্রহ করেন। নেক্সট-জেনারেশন মেটাজেনোমিক ডিএনএ সিকোয়েন্স পদ্ধতি প্রয়োগের মাধ্যমে ব্যাকটেরিয়া বিশ্লেষণ করেন। এর মাধ্যমে কোন ধরনের জীবাণুর উপস্থিতি কেমন তা দেখা হয়।

প্রচুর তথ্য-উপাত্ত সংগ্রহ করা হয়। মেশিন লার্নিং অ্যাপ্রোচের মাধ্যমে ব্যাকটেরিয়ার কমিউনিটির সূক্ষ্ম বিশ্লেষণ করা হয়। মৃতদেহগুলো পচে যাওয়ার প্রক্রিয়ায় ব্যাকটেরিয়ার ধরন কিভাবে পরিবর্তিত হয় তা দেখেছেন বিজ্ঞানীরা। পোস্টমর্টেমের পর ৫৫টি অ্যাকুমুলেটেড ডিগ্রি-ডে বা গ্রীষ্মের সময় দুই দিন ব্যাপী মৃতদেহের ব্যাকটেরিয়ার অজানা নমুনা সংগ্রহ করতে থাকেন। মৃতদেহ পচনের কয়েক সপ্তাহ ধরে ব্যাকটেরিয়া পরিবর্তনের গতি সঠিকভাবেই দেখা গেছে বলে জানান লেন্টস। 

লেন্টস জানান, এ গবেষণা সম্ভাবনাময় হয়ে উঠেছে। মাইক্রোবায়োম বা দেহের কোনো অংশে জীবাণুর বসবাসের অবস্থা বিশ্লেষণ করে ধারণা করা যাবে ওই দেহের মৃত্যুর সময় কখন ঘনিয়ে আসতে পারে।

আমেরিকান মিউজিয়াম অব ন্যাচারাল হিস্ট্রির মলিকিউলার সিস্টেমেটিক্স এর কিউরেটর ড. রবার্ট ডিসালে বলেন, এই গবেষণাকে আরেক এক ধাপ এগিয়ে নিয়ে আমরা ধারণা পাই নেক্রোবায়োম সম্পর্কে। নেক্রোবায়োম হলো মৃতদেহে জীবাণুর নমুনা।

ডেসালে জানান, কোন ধরনের জীবাণুরা মৃতদেহ দখল করে নেয় এবং এর জন্য কতটা সময় নেওয়া হয় তার হিসাব করে ফরেনসিক বিজ্ঞানীরা মৃত্যু এবং অপরাধ সংক্রান্ত অন্যান্য বিষয় সম্পর্কেও ধারণা পাওয়া যাবে। আরো কিছু গবেষণা ও পদ্ধতি প্রয়োগের মাধ্যমে মাইক্রোবায়োম-ভিত্তিক পদ্ধতির বিশ্লেষণ করে মৃত্যুর দিনক্ষণ হয়তো জানা যাবে। 

সূত্র: হিন্দুস্তান টাইমস

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.